ভারতের নবরত্ন তেল তৈরি হতো পুরান ঢাকায়


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:৫৪ পূর্বাহ্ন, ৪ঠা এপ্রিল ২০২৩


ভারতের নবরত্ন তেল তৈরি হতো পুরান ঢাকায়
তৈরিকৃত নকল তেল। ছবি: সংগৃহীত

রাজধানীর লালবাগে তরল ক্যামিকেলের সঙ্গে সুগন্ধি মিশিয়ে তৈরি করা হতো নামীদামি ব্র্যান্ডের তেল। আর সেই তেল বিক্রি হতো নোয়াখালী, সিলেট, কক্সবাজারসহ দেশের বিভিন্ন জেলায়।


সোমবার (৩ এপ্রিল) লালবাগের হরনাথ ঘোষ রোডের একটি বাসায় অভিযান চালিয়ে এ সব তথ্য পেয়েছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) একটি দল। 


বিএসটিআইয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার এ অভিযানের নেতৃত্ব দেন।


নকল তেল কারখানার কর্মচারী ইব্রাহীম বলেন, ‘প্যারাফিনের সঙ্গে সেন্ট ও রং মিশিয়ে প্যারাস্যুট বেলি ফুল, সাধারণ নারিকেল তেল, কিউট হেয়ার ওয়েল, আমলা হেয়ার ওয়েল, ভারতের নবরত্ন ব্র্যান্ডের লাল আয়ুর্বেদিক তেল তৈরি করা হয়। 


তিনি আরও বলেন, এসব তেল নোয়াখালী, সিলেট, কক্সবাজারসহ বিভিন্ন জেলায় বাজারজাত করা হয়। ইসমাইল নামের এক ব্যক্তি নোয়াখালী থেকে ঢাকায় এই ব্যবসা পরিচালনা করেন। 


তিনি বলেন, আমরা লেবারের কাজ করি এখানে। মহাজন এগুলো করে লাখ লাখ টাকা কামায় আর আমরা বিপদে পড়ি।


এদিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হাসিব সরকার বলেন, ‘আবাসিক ভবন ভাড়া নিয়ে বিভিন্ন ব্র্যান্ডের নকল তেল তৈরি করে দেশের বিভিন্ন স্থানে বাজারজাত করা হতো। এই কাজে নিয়োজিত একজনকে চার মাসের কারাদণ্ড দেওয়া হয়েছে। বাড়ির মালিককে আবাসিক ভবনে কারখানা ভাড়া দেওয়ার অপরাধে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। আর কারখানার মালামাল জব্দ করা হয়েছে। সেগুলো নিয়ম অনুযায়ী  ধ্বংস করা হবে।