চাঁপাইনবাবগঞ্জে আড়াই হাজার কোটি টাকার আম বিক্রির লক্ষ্যমাত্রা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:৩১ অপরাহ্ন, ২০শে মে ২০২৩


চাঁপাইনবাবগঞ্জে আড়াই হাজার কোটি টাকার আম বিক্রির লক্ষ্যমাত্রা
চাঁপাইনবাবগঞ্জ সার্কিট হাউসের ভিতরে আমের ছবি তোলা হয়েছে

চলতি মৌসুমে চাঁপাইনবাবগঞ্জ জেলায় আড়াই হাজার কোটি টাকার আম বাণিজ্যের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত মৌসুমে ৩৭ হাজার ১৬৫ হেক্টর জমিতে আমের চাষ হলেও এবার ৩৭হাজার ৫৮৮ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে ৪ লাখ ২৫ হাজার মেট্রিক টন আম উৎপাদন হবে বলে আশা করছে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর। চলতি মৌসুমে আম ক্যালেন্ডার না থাকায় চাঁপাইনবাবগঞ্জ হতে ঢাকা সহ বিভিন্ন বিভিন্ন দেশে আম রপ্তানি হচ্ছে।


আমচাষী ও ব্যবসায়ী বলছে: 

চাঁপাইনবাবগঞ্জ জেলা শহরের শাহনেয়ামতুল্লাহ কলেজ মার্কেট বিশ্বরোড মোড়ের আম ব্যবসায়ী দুলাল জানান, চলতি মৌসুমে (গত ১৫)মে গোপাল ভোগ পরিপক্ক দেখা দেয়ার পর আম চাষিরা গাছ থেকে আম পেড়ে তা বিক্রি করছে। তিনি আরও বলেন, গোপালভোগ আম প্রত্যেক মৌসুমের প্রথম দিকে পরিপক্ক হয়ে বাজারে বিক্রি হয়ে থাকে। এ আম' টি সুমিষ্টি হওয়ায় ফলে প্রচুর চাহিদা বাড়ছে। তিনি বলেন, ৪০ কেজি মন প্রতি ২,৪০০ টাকায় বিক্রয় করছি এবং ভাল দাম পাচ্ছি। আম চাষি ও ব্যবসায়ীরা অন্যান্য আমগুলোর ভালো দাম পাওয়ার আশা করছে বলে এসব কথা বলেন।


এ বিষয়ে চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. পলাশ সরকার বলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলায় এবার আমের ভালো ফলন হয়েছে। আম চাষিরা ভালো দাম পাবেন বলে আশা করছে। গত মৌসুমে জেলায় ৩ লক্ষ ১৩ হাজার মেট্রিক টন আম উৎপাদন হয়েছে। যার আনুমানিক বাজার মূল্য ১৮ কোটি ৭ লক্ষ ৮০ হাজার টাকার মতো আমের বাণিজ্য হয়েছিল। চলতি মৌসুমে আড়াই ২৫ কোটি ৫ লক্ষ টাকার আম বাণিজ্যের লক্ষ্যমাত্রা ধরা করা হয়েছে।


প্রসঙ্গত উল্লেখ্য, গত (৩ মে) চাঁপাই নবাবগঞ্জ জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন জানান, “আমচাষী, উদ্যোক্তা ও কৃষকদের দাবিতে এবার থাকছে না আম পাড়ার ক্যালেন্ডার। এতে বিভিন্ন জাতের আম পাঁকলেই গাছ থেকে পেড়ে বাজারজাত করতে পারবেন আমচাষীরা। চলতি বছরে আম মৌসুমে আমপাড়ার সময়সীমা নির্ধারণ না করবার বিষয়ে আম বিশেষজ্ঞসহ আম শিল্পের সাতে সংশ্লিষ্টরা সকলেই একমত হলে এ সিধান্ত নেয়া হয়। এরপর গত (১৫ মে) আম পরিবহন সংক্রান্ত মত বিনিময় সভায় চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী ও নওগাঁ থেকে ঢাকা পাঠাতে একই খরচে কুরিয়ার সার্ভিসে আম পরিবহনের জন্য প্রতি কেজি ১০ টাকা ভাড়া নেয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। এ সংক্রানত বিষয়ে কুরিয়ার সার্ভিস গুলোকে তাদের সিদ্ধান্ত জানাতে বলা হয়েছে। ছয় দিন পেরিয়ে গেলেও কুরিয়ার সার্ভিস গুলোতে ১০ টাকা ভাড়া নেয়ার সিদ্ধান্ত কার্যকর হয়নি। শনিবার জাতীয় দৈনিক জনবানী প্রতিনিধি চাঁপাইনবাবগঞ্জ সুন্দরবন কুরিয়ার সার্ভিস এর ব্যবস্থাপক সাইদুর রহমানের কাছে জানতে চাইলে তিনি জানান, গত বছরের মতো চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকায় আম পাঠাতে প্রতি কেজি আম ১৩ টাকা এবং ঢাকার বাইরে ১৬ টাকা নেয়া হচ্ছে বলে এ কথা বলেন।


আরএক্স/