নওগাঁয় অকেজো রাবার ড্যামের মেরামত কাজ শুরু


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:০২ অপরাহ্ন, ২৯শে মে ২০২৩


নওগাঁয় অকেজো রাবার ড্যামের মেরামত কাজ শুরু
রাবার ড্যাম

প্রায় ১৯ কোটি টাকা ব্যয়ে কৃষকদের ফসল ফলানোর জন্য নওগাঁর আত্রাই উপজেলার শুকটিগাছা এলাকায় আত্রাই নদীর উপর নির্মাণ করা হয় রাবার ড্যাম। কিন্তু নির্মাণের পর তিন চার বছর চালু ছিল। তবে সেটির বিভিন্ন জায়গায় ছিদ্র হয়ে অকার্যকর হয়ে পড়ে। ফলে ভোগান্তিতে পরে নদীর উপর নির্ভরশীল কৃষক ও মৎস্যজীবীরা। 


আরোও পড়ুন: নওগাঁয় মাসব্যাপী ক্ষুদ্র ও কুটির শিল্প মেলা শুরু


দীর্ঘ প্রতীক্ষার পর চলতি মাসের ৬ মে থেকে প্রায় ২১ লাখ টাকা ব্যয়ে সেটির মেরামতের কাজ শুরু করে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর,নওগাঁ (এলজিইডি)। 


বর্তমান তিনটি রাবার ব্যাগের মেরামত কাজ শেষ হয়েছে। পাম্প হাউজ মেরামত, এবাটমেন্ট মোজাইক করনসহ অবশিষ্ট কাজ এক সপ্তাহের মধ্য শেষ হবে। এটির কাজ শেষ হলে কৃষক ও মৎস্যজীবীরা সুফল পাবেন।


স্থানীয় সূত্রে জানা যায়, শুকনো মৌসুমে পানির অভাবে নওগাঁর আত্রাই নদীর দুই কূলে চাষাবাদ করা যেত না। নদীর পানি উজান থেকে ভাটির দিকে দ্রুত নেমে যেত। ফলে বিকল্প হিসেবে গভীর নলকূপের উপর কৃষকদের নির্ভর করতে হতো। 


এমন অবস্থায় ওই এলাকার কৃষিকে এগিয়ে নিতে সরকারের প্রযুক্তিগত নানাবিধ উন্নয়নমূলক কাজের অংশ হিসেবে পানি ধরে রাখতে আত্রাই নদীর দুই কূলে শুকনো মৌসুমে সেচ সুবিধার জন্য স্থাপন করা হয় রাবার ড্যাম। 


আত্রাই উপজেলার শুকটিগাছা এলাকায় নদীর উপর রাবার ড্যামটির নির্মাণকাজ শুরু হয় ২০১২ সালে। এরপর বেশ কয়েকবার ঠিকাদারি প্রতিষ্ঠান পরিবর্তন হয় ২০১৭ সালে শেষ হয় কাজ। এরপর একই বছর রাবার ড্যামটি স্থানীয় একটি পরিচালনা কমিটিকে বুঝিয়ে দেওয়া হয়। স্থানীয় সরকার মন্ত্রণালয় থেকে প্রায় ১৯ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছিল রাবার ড্যামটি।


স্থানীয় শুটকিগাছা গ্রামের কৃষক শরিফুল ইসলাম বলেন, রাবার ড্যামটি নির্মাণের পর প্রথম তিন বছর সুবিধা তিনি পেয়েছিলেন। কিন্তু ২০২০ সাল থেকে নানা স্থানে ছিদ্র হয়ে অকেজো হয় পড়ে। ফলে প্রকল্পটির সুবিধা পাওয়া যায়নি। বর্তমানে এটির মেরামতের কাজ চলছে। এর ফলে আমরা সুফল পাবো।


স্থানীয় মৎস্যজীবী সঞ্জিত কুমার,সুকুমার রায়সহ কয়েকজন বলেন, জীবিকার জন্য আমরা নদীর উপর নির্ভরশীল। গত তিন বছর ধরে নদী শুকিয়ে যাওয়ায় কষ্টের মধ্যে পড়েছি। রাবার ড্যামটি চালু থাকলে অনেক মাছ পাওয়া যেত নদীতে। তাই রাবার ড্যামটি সংস্কার কাজ শেষ হলে কৃষক-মৎস্যজীবী সবার জন্যই সুবিধা হবে।


শুকটিগাছা রাবার ড্যাম পানি ব্যবস্থাপনা সমবায় লিমিটেডের সভাপতি শহিদুল ইসলাম বলেন, রাবার ড্যামটি নির্মাণের পর তিন বছর সুবিধা পাওয়া গেছে। ড্যামের মাধ্যমে আত্রাই, ছোট যমুনা ও তুলসীগঙ্গা নদীর দুই তীরের পাঁচ উপজেলার প্রায় ৮০ কিলোমিটার এলাকাজুড়ে সেচ সুবিধা পাওয়া গেছে। কিন্তু গত তিন বছর থেকে এটি অকার্যকর হয়ে পড়ায় বিপাকে পড়েছিলাম আমরা। চলতি মাসে মেরামতের কাজ শুরু হয়েছে। আর এ মাসেই মেরামতের কাজ শেষ হলে আমরা কৃষক ও মৎস্যজীবী ব্যাপক উপকৃত হবো।


স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর নওগাঁর (এলজিইডি) নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহমেদ বলেন, গত বছর পানি না শুকানোয় মেরামত কাজ করা যায়নি। বর্তমানে আত্রাই নদীর পানি কম থাকায় মেরামত কাজ শুরু করা হয়েছে। খুব শিগগিরই রাবার ড্যামটি সচল হবে। এতে করে সকলেই উপকৃত হবে। কৃষকরা রবি-শস্য ফলাতে আর কোনো সমস্যা হবে না।