যুক্তরাষ্ট্রে মেমোরিয়াল ডে'র শোভাযাত্রায় গুলি, নিহত ১৬


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১০:৫৪ পূর্বাহ্ন, ৩০শে মে ২০২৩


যুক্তরাষ্ট্রে মেমোরিয়াল ডে'র শোভাযাত্রায় গুলি, নিহত ১৬
ছবি: সংগৃহীত

সাধারণ ছুটিতে মেমোরিয়াল ডে পালন উপলক্ষে  যুক্তরাষ্ট্রে বিভিন্ন শোভাযাত্রায় গুলির ঘটনায় অন্তত ১৬ জন নিহত। এঘটনায় কয়েক ডজন আহত হয়েছেন।


যুক্তরাষ্ট্রের হয়ে বিভিন্ন যুদ্ধে প্রাণ দেয়া সাহসী সৈনিকদের স্মরণে প্রতিবছর বর্ণাঢ্য আয়োজনে পালিত হয় মেমোরিয়াল ডে। এর ধারাবাহিকতায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে সাপ্তাহিক বিভিন্ন আয়োজন করে দেশটির সর্বস্তরের মানুষ।


সাপ্তাহিক এই ছুটির দিনশেষ হয় সোমবার  (২৯ মে) গুলির মধ্য দিয়ে। দেশটির কমপক্ষে আটটি অঙ্গরাজ্যের সমুদ্র সৈকত, বিদ্যালয় এবং মোটরসাইকেল শোভাযাত্রায় গুলি, বন্দুক হামলা ও সহিংসতার ঘটনা ঘটেছে। নিহতদের মধ্যে কিশোর-কিশোরীসহ রয়েছেন ৬০ বছর বয়সীরাও।


আরও পড়ুন: প্রতি রাতে ক্ষুধা নিয়ে ঘুমান ৮৩ কোটি মানুষ


স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় ফ্লোরিডার হলিউড বিচ এলাকায় গুলিতে নয়জন আহত হন। তখন মিয়ামির উত্তরে আটলান্টিক উপকূলে সৈকতে ছুটি উপভোগ করছিলেন।


পুলিশ জানায়, দুটি গ্রুপের বাগবিতণ্ডা ও বিবাদ সহিংসতায় রূপ নেয়। যার মধ্যে নয়জন ভুক্তভোগী হাসপাতালে ভর্তি হয়েছিল এবং আহতদের মধ্যে শিশুও রয়েছে। হলিউড পুলিশের মুখপাত্র ডিয়ানা বেটিনেশি রাতে সংবাদ সম্মেলনে বলেছেন, ঘটনাস্থল থেকে এক ব্যক্তিকে আটক করা হয়েছে এবং একজন সন্দেহভাজন ব্যক্তিকে খোঁজা হচ্ছে।


আরও পড়ুন:  টানা তৃতীয় মেয়াদে তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত এরদোয়ান


স্থানীয় সময় শুক্রবার বিকালে এই ছুটিতে বন্দুক সহিংসতার প্রথম ঘটনাটি ঘটে। শিকাগো টেলিমুন্ডো এলাকায় নর্থ অ্যাভিনিউ বিচে দুটি দলের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে।


শিকাগোর ঘটনায় কেউ নিহত হননি। তবে এর আগে শিকাগোতে সপ্তাহব্যাপী বন্দুকযুদ্ধে নিহত হয় আটজন। আহত হয় অন্তত ৩২ জন।  


সূত্র : এনবিসি