পৃথিবীতে ফিরলেন সৌদির নারীসহ চার নভোচারী


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০১:৪৮ অপরাহ্ন, ৩১শে মে ২০২৩


পৃথিবীতে ফিরলেন সৌদির নারীসহ চার নভোচারী
ছবি: আল জাজিরা

মহাকাশে আট দিনের ঐতিহাসিক অভিযান শেষে পৃথিবীতে অবতরণ করলেন সৌদিআরবের প্রথম নারী নভোচারী রায়ানা বারনাউই ও তার তিন সহচারী। 


স্থানীয় সময় বুধবার (৩১ মে) সকাল ৭ টায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডাতে চার নভোচারীকে বহনকারী ক্যাপসুলটি প্যারাসুটের সহায়তায় নিরাপদে অবতরণ করে ফেরেন তারা।


আরও পড়ুন: যুবরাজ মোহাম্মদ বিন সালমানকে সৌদির প্রধানমন্ত্রী ঘোষণা


গত ২১ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটে করে মহকাশের উদ্দেশ্যে পাড়ি জমান তারা। মহাকাশে অবস্থিত আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ৮ দিন বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালান এ নভোচারীরা। তাদের বহনকারী স্পেসএক্সের ক্রু ড্রাগন ক্যাপসুল ফ্লোরিডার মেক্সিকো উপসাগরের উপকূলীয় শহর পানামা সিটিতে অবতরণ করে। মহাকাশ থেকে পৃথিবীতে ফিরতে তাদের সময় লাগে দীর্ঘ ১২ ঘণ্টা।


আন্তর্জাতিক সংস্থা অ্যাক্সিয়োম স্পেসের পক্ষ থেকে এই মহাকাশযাত্রার আয়োজন করা হয়। তাদের সার্বিক সহযোগিতা করে সৌদির প্রতিরক্ষা মন্ত্রণালয়, ক্রীড়া মন্ত্রণালয়সহ প্রশাসনের আরও বেশ কয়েকটি বিভাগ।


রায়ানার সঙ্গে একই রকেটে মহাকাশে গিয়েছিলেন সৌদির পুরুষ নভোচারী আলী আল-কুরনি, জন সেফনার ও নাসার সাবেক নভোচারী পেগি হুইটসন।


আরও পড়ুন: সৌদির কাছে তেল চাইলেন প্রধানমন্ত্রী


এদিকে পৃথিবীতে অবতরণের পর রায়ানাসহ বাকি তিন নভোচারীকে হেলিকপ্টারে করে প্রথম গন্তব্যে নিয়ে যাওয়া হয়। মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম আরব নিউজ জানিয়েছেন, এ চারজনের পরবর্তী গন্তব্য হলো ক্যাপ ক্যানাভেরাল। পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করতে সেখানে বিমানে করে যাবেন তারা। 


সূত্র: আল জাজিরা


জেবি/ আরএইচ/