২০২১ সালেই বাংলাদেশের ক্রিকেট সবচেয়ে সফল


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


২০২১ সালেই বাংলাদেশের ক্রিকেট সবচেয়ে সফল

স্পোর্টস ডেস্ক: ২০২১ সালটি ছিল বাংলাদেশি ক্রিকেট সমর্থকদের জন্য মিশ্র অভিজ্ঞতার একটা বছর। এ বছরই টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে হারিয়েছে বাংলাদেশ। দুই দলের বিপক্ষেই এই সংস্করণে প্রথমবারের মতো সিরিজও জিতেছে বাংলাদেশ। সরাসরি জায়গা করে নিয়েছে আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপেও। 

একইসঙ্গে এ বছরটা ছিল আবার বিষাদেরও। টি-টোয়েন্টি বিশ্বকাপে হয়েছে ভরাডুবি। ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের কাছে টেস্ট সিরিজ হেরেছে দল। আর বছর শেষ করেছে পাকিস্তানের কাছে টানা দুই সিরিজ হেরে। সব মিলিয়ে বছরের শেষ ভাগটা বাংলাদেশের জন্য ছিল হতাশজনক।

এ বছর সবচেয়ে বেশি টি-টোয়েন্টি ম্যাচ জেতার রেকর্ডের চেয়েও বিশ্বকাপের ব্যর্থতাই মনে থাকবে বেশি। কিন্তু পরিসংখ্যান বলছে, ২০২১ সালেই বাংলাদেশের সাফল্যের পাল্লাটা সবচেয়ে ভারী ছিল! কেননা, এ বছরেই সবচেয়ে বেশি- ছয়টি সিরিজ জিতেছে টাইগাররা।

বছরের শুরুটা ছিল বেশ ইতিবাচক। খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতে শুরু করেছিল বাংলাদেশ। কিন্তু টেস্ট সিরিজেই বড় ধাক্কা খায় বাংলাদেশ। স্পিনসহায়ক উইকেটেও বাংলাদেশ ধবলধোলাই হয়েছে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় সারির দলের কাছে। 

বরাবরের মতো এবারও বাংলাদেশকে ভুগিয়েছে নিউজিল্যান্ড সফর। ওয়ানডে ও টি-টোয়েন্টি- দুই সিরিজেই হেরে ফিরেছে বাংলাদেশ। এপ্রিলে শ্রীলঙ্কা সফরে গিয়েও হেরে এসেছে দল। অবশ্য মে-তে অনুষ্ঠিত ওয়ানডে সিরিজেই বদলা নিয়েছে বাংলাদেশ।

বছরের মাঝপথ থেকেই বাংলাদেশের জয়যাত্রা শুরু হয়। জিম্বাবুয়েতে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ জেতার পর ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে হারিয়ে দেয় বাংলাদেশ। যদিও উইকেটের সর্বোচ্চ সুবিধা নিয়ে সেই দুই সিরিজ জয়ই বিশ্বকাপে কাল হয়ে দাঁড়ায় বাংলাদেশের জন্য। আরও একবার কোনও জয় ছাড়া সুপার টুয়েলভ থেকেই টি-টোয়েন্টি বিশ্বকাপ পর্ব শেষ হয় বাংলাদেশের। হতাশার বছর শেষ হয়েছে পাকিস্তানের বিপক্ষে উভয় সিরিজ হারে।

কিন্তু এর মাঝেই বাংলাদেশ ২০২১ সালে ছয়টি সিরিজ জিতেছে। এর মধ্যে তিনটি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি সিরিজ। এর আগে কোনও বর্ষপঞ্জিতে বাংলাদেশ কখনও এতগুলো সিরিজ জেতেনি। এর আগে বছরে সর্বোচ্চ দুবার করে পাঁচটি সিরিজ জয়ের স্বাদ পায় বাংলাদেশ।

বাংলাদেশের সবচেয়ে সফল পাঁচ বছর

    বছর    সিরিজ জয়

    ২০২১    ৬টি

    ২০১৮    ৫টি

    ২০০৯    ৫টি

    ২০১৫    ৪টি

    ২০০৬    ৪টি

যাদের বিপক্ষে সে সাফল্য    বছর    প্রতিপক্ষ

    ২০২১    ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে (২টি)

    ২০১৮    ওয়েস্ট ইন্ডিজ (৪টি), জিম্বাবুয়ে (১টি)

    ২০০৯    জিম্বাবুয়ে (৩), ওয়েস্ট ইন্ডিজ (২টি)

    ২০১৫    পাকিস্তান, ভারত, দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে 

    ২০০৬    কেনিয়া (২টি), জিম্বাবুয়ে, স্কটল্যান্ড

সাফল্য এসেছে যে সংস্করণে বছর    সংস্করণ

    ২০২১    ওয়ানডে (৩টি সিরিজ), টি-টোয়েন্টি (৩টি সিরিজ)

    ২০১৮    ওয়ানডে (৩টি), টেস্ট (১টি), টি-টোয়েন্টি (১টি)

    ২০০৯    ওয়ানডে (৪টি), টেস্ট (১টি)

    ২০১৫    ওয়ানডে (৪টি)

    ২০০৬    ওয়ানডে (৪টি)