সাফের সেরা গোলরক্ষক বাংলাদেশের জিকো


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ১২:৩৫ অপরাহ্ন, ৫ই জুলাই ২০২৩


সাফের সেরা গোলরক্ষক বাংলাদেশের জিকো
আনিসুর রহমান জিকো

সাফ চ্যাম্পিয়নশিপে দুর্দান্ত খেলেও ফাইনালে উঠতে পারেনি বাংলাদেশ। ফাইনালে কুয়েতকে টাইব্রেকারে হারিয়ে সাফের নবম শিরোপা জিতেছে ভারত। তবে সাফের ফাইনালে উঠতে না পারলেও টুর্নামেন্টের সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন বাংলাদেশের গোলরক্ষক আনিসুর রহমান জিকো।


মঙ্গলবার (৪ জুলাই) ভারতের বেঙ্গালুরুতে অনুষ্ঠিত হয় টুর্নামেন্টটির ফাইনাল। তবে সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনাল হয়েছে ফাইনালের মতোই।


ম্যাচের নির্ধারিত নব্বই মিনিটে ফল ১-১। পরের ত্রিশ মিনিটেও ব্যবধান একই। বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপে ফাইনালের লড়াইটা গড়াল টাইব্রেকারে। এখানেও নাটকীয় সমাপ্তি হলো। প্রথম ৫টি করে শটে দুই দলই সমানে সমান (৪-৪)। এরপর সাডেন ডেথে প্রথম গোলটা করেন ভারতের মহেশ। কুয়েতের অধিনায়ক খালিদ শট নিতে গিয়ে গোল করতে ব্যর্থ হন। সাফে নবম শিরোপা জয়ের উৎসবে মেতে ওঠে ভারত।


আরও পড়ুন: আমিরের চোখে বিশ্বকাপের সেরা ৫ দল


দক্ষিণ এশিয়ায় ফুটবলের সেরা আসর সাফ চ্যাম্পিয়নশিপ মানেই ভারতের একক আধিপত্য। মোট ১৪ বার অনুষ্ঠিত হয়েছে এই টুর্নামেন্ট। এর মধ্যে ভারতই ৯ বার চ্যাম্পিয়ন হলো। বাকি ৫বারের মধ্যে মালদ্বীপ দুইবার এবং বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান একবার করে চ্যাম্পিয়ন হয়েছে।


আরও পড়ুন: সৌদির আল ইত্তেফাকে নাম লেখালেন জেরার্ড


উল্লেখ্য, গ্রুপ পর্বের প্রথম ম্যাচে লেবাননের কাছে ২-০ গোল হারে বাংলাদেশ। এরপর মালদ্বীপ ও ভুটানের বিপক্ষে দুটি ম্যাচেই ৩-১ গোলে জিতে নাম লেখায় সেমিফাইনালে। শেষ চারে ০-১ গোলে হেরে যায় কুয়েতের কাছে।


জেবি/এসবি