শিল্পকলা একাডেমীতে দুদিনব্যাপী শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসব


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:৩৯ অপরাহ্ন, ১৩ই জুলাই ২০২৩


শিল্পকলা একাডেমীতে দুদিনব্যাপী শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসব
ছবি: সংগৃহীত

শাস্ত্রীয় সংগীত এবং নৃত্যের প্রসার, প্রচার ও নতুন প্রজন্মের শিল্পীদের শাস্ত্রীয় সংগীত এবং নৃত্যের চর্চায় আরো উৎসাহী করার লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে সংগীত, নৃত্য এবং আবৃত্তি বিভাগের ব্যবস্থাপনায় আগামী ১৪-১৫ জুলাই বিকেল ৫টা থেকে জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসব ২০২৩’। এই উৎসবে অংশগ্রহণ করবেন দেশবরেণ্য বিশিষ্ট শাস্ত্রীয় সংগীত এবং নৃত্যশিল্পীবৃন্দ।


দুদিনব্যাপী এ উৎসবে শাস্ত্রীয় সংগীত পরিবেশন করবেন-


রেজওয়ান আলী লাভলু, কানিজ হুসনা আহমেদী, অন্তরা মন্ডল, বিটু শীল, রেজওয়ানুল হক,  প্রিয়াংকা গোপ, ফকির শহিদুল ইসলাম, পূর্ন চন্দ্র মন্ডল, অসিত দে, সুস্মিতা দেবনাথ,  সৌমিতা বোস, ইউসুফ আলী খান, ইয়াকুব আলী খান, সাইফুল তানকার, শেখ জসিম, ড. অসিত রায়, ড. শেখর মন্ডল, ড. হারুন অর রশিদ, করিম সাহাবুদ্দিন, অভিজিৎ কুন্ড, অনিল কুমার সাহা, বিজন চন্দ্র মিস্ত্রী।


শাস্ত্রীয় নৃত্য পরিবেশন করবেন- 


নৃত্যছন্দ, মন্দিরা চৌধুরী, জুয়েইরিয়াহ মৌলি, স্নাতা শাহরিন, বাবরুল আলম  চৌধুরী, এগনেস র‌্যাচেল প্রিয়াংকা, সাজু আহমেদ, তামান্না রহমান, মুনমুন আহমেদ, মনোমী তানজানা অর্থী,  মোহনা মীম, মো. মাসুম হোসাইন, সালমা বেগম মুন্নি, নৃত্যকলা বিভাগ, রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়, সৃষ্টি কালচারাল সেন্টার, অবন্তিকা আল রেজা, সাইফুল ইসলাম সাকি, দীপা সরকার, অমিত চৌধুরী, মনিরা পারভীন, ধৃতি নর্তনালয়, সুইটি দাস, মারিয়া ফারিহ উপমা, জাগো আর্ট সেন্টার, সন্দীপ মল্লিক, মো: জসীম উদ্দিন, স্বপ্নচুড়া কালচারাল একাডেমি। 


আগামী ১৪ জুলাই শুক্রবার প্রথম দিনের আয়োজন শুরু হবে বিকাল ৫ প্রদীপ প্রজ্জোলনের মধ্য দিয়ে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী অনুষ্ঠানের উদ্বোধন করবেন।


শাস্ত্রীয় সংগীত ও নৃত্য পরিবেশনার শুরুতেই থাকবে ওডিসি পরিবেশনা। দলীয় এ নৃত্য পরিবেশন করবে নৃত্যছন্দ। এর পরে কত্থক পরিবেশন করবেন মন্দিরা চৌধুরী। শাস্ত্রীয় সংগীত পরিবেশন করবেন রেজওয়ান আলী লাভলু ও কানিজ হুসনা আহমেদী। এর পরে ভরতনাট্যম পরিবেশন করবেন জুয়েইরিয়াহ মৌলি এবং কত্থক পরিবেশনায় স্নাতা শাহরিন।


আরও পড়ুন: শিল্পকলায় ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান


শাস্ত্রীয় সংগীত পরিবেশন করবেন অন্তরা মন্ডল এবং বিটু শীল। মনিপুরি নৃত্য পরিবেশন করবেন বাবরুল আলম চৌধুরী এ্বং গৌড়িও নৃত্য এগনেস র‌্যাচেল প্রিয়াংকা। এরপর শাস্ত্রীয় সংগীত রেজওয়ানুল হক এবং প্রিয়াংকা গোপ। কত্থক পরিবেশনা, পরিবেশন করবেন অন্যতম বরেণ্য শাস্ত্রীয় নৃত্যশিল্পী সাজু আহমেদ। মনিপুরি পরিবেশন করবেন বরেণ্য শাস্ত্রীয় শিল্পী তামান্না রহমান। কত্থক পরিবেশন করবেন অন্যতম বরেণ্য শিল্পী মুনমুন আহমেদ। 


এর পরে সংগীত পরিবেশন করবেন ফকির শহিদুল ইসলাম ও পূর্ন চন্দ্র মন্ডল। মনিপুরি নৃত্য পরিবেশন করবেন মনোমী তানজানা অর্থী এবং ভরতনাট্যম পরিবেশন করবেন মোহনা মীম। কত্থক পরিবেশন করবেন মো. মাসুম হোসাইন। পরে শাস্ত্রীয় সংগীত পরিবেশন করবেন অসিত দে এবং সুস্মিতা দেবনাথ। শেষে থাকবে ভরতনাট্যম, পরিবেশনায় সালমা বেগম মুন্নি এবং দলীয় কত্থক পরিবেশনায় নৃত্যকলা বিভাগ, রবীন্দ্র সৃজনকলা বিশ্ববিদ্যালয়।


দেশবরেণ্য শাস্ত্রীয় শিল্পীদের নিয়ে দুদিন ব্যাপী থাকছে এ আয়োজন। আগামী ১৫ জুলাই ২০২৩ সমাপনী দিনের অনুষ্ঠান শুরু হবে বিকাল ৫ টায়। 


জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আয়োজিত এ শাস্ত্রীয় সংগীত ও নৃত্য উৎসব সকলের জন্য উন্মুক্ত থাকবে।


জেবি/ আরএইচ