সিগারেট ধরালে তার দিকে সবাইকে তাকিয়ে থাকার নির্দেশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১২:৩১ অপরাহ্ন, ১৬ই জুলাই ২০২৩


সিগারেট ধরালে তার দিকে সবাইকে তাকিয়ে থাকার নির্দেশ
ফাইল ছবি

শহরকে তামাক মুক্ত করতে প্রথম একটি অভিনব পদক্ষেপ নিয়েছে হংকং সরকার। পদক্ষেপটি হলো কেউ ধূমপান করলে তার দিকে সবাই নেতিবাচক সৃষ্টিতে তাকিয়ে তাকবেন।  এমনটি জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী প্রফেসর লো চুং-মাউ। 


দেশটির স্বাস্থ্যমন্ত্রী বলেন, “ধূমপান নিষিদ্ধ এলাকায় কেউ যদি সিগারেট ধরলে সেখানে সবার উচিত ওই ব্যক্তির দিকে নেতিবাচক দৃষ্টিতে তাকানো। এতে ‘পাল্টা আঘাত’ করার সম্ভাবনা নেই।”


গত শুক্রবার (১৪ জুলাই) আইন পরিষদের স্বাস্থ্য পরিষেবা প্যানেলের একটি সভায় তিনি বলেন, “সিগারেট সবার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে। যখন ধূমপানমুক্ত এলাকায় লোকজনকে ধূমপান করতে দেখা গেলে, এমনকি যদি কোনো আইন প্রয়োগকারী কর্মকর্তা তাৎক্ষণিকভাবে উপস্থিত না হন, আমরা ধূমপায়ীদের দিকে নেতিবাচক দৃষ্টিতে তাকাতে পারি।”


আরও পড়ুন: পিটিআই নিষিদ্ধ হলে নতুন দল গড়ে ক্ষমতায় যাব: ইমরান খান


স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, “যখন কেউ রেস্তোরাঁয় সিগারেট টানে, তখন সেখানে থাকা প্রত্যেকেই সেই ব্যক্তির দিকে তাকাতে পারে। আমি বিশ্বাস করি না যে সেই ব্যক্তি রেস্তোরাঁয় থাকা সবাইকে পাল্টা আঘাত করার সাহস করবে। কারণ, তারা কেবল তাকিয়ে আছে।”


আরও পড়ূন: করোনা আর যুদ্ধে দরিদ্র ১৬ কোটি মানুষ


লো চুং-মাউ বলেন, “এই আচরণ শহরে একটি ‘ধূমপানমুক্ত সংস্কৃতি’ তৈরিতে সহায়তা করবে। একটি বাসস্টপে সারিবদ্ধভাবে দাঁড়ানোকে উদাহরণ হিসেবে নিন। কেউ বলবে না যে মানুষকে লাইনে দাঁড়াতে বাধ্য করার জন্য আইনের প্রয়োজন।” সূত্র : স্কাই নিউজ


জেবি/এসবি