বাচসাস সভাপতি ও সাধারণ সম্পাদককে অব্যাহতি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বাচসাস সভাপতি ও সাধারণ সম্পাদককে অব্যাহতি

বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)-এর সভাপতি ও সাধারণ সম্পাদককে অব্যাহতি দেয়া হয়েছে। সংগঠনটির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক রিমন মাহফুজ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস)-এর কার্যনির্বাহী কমিটির সাধারণ সম্পাদকের বরাত দিয়ে কিছু গণমাধ্যমে প্রকাশিত একটি সংবাদের প্রতি আমাদের দৃষ্টি আকৃষ্ট হয়েছে। সাধারণ সম্পাদকের বরাত দিয়ে প্রকাশিত উক্ত সংবাদে বলা হয়, কার্যনির্বাহী পরিষদের ১০ জনের পদ শূন্য ঘোষণা করে নতুন ১০ জনকে কমিটিতে কোঅপ্ট বা অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

এই অগঠনতান্ত্রিক ও অসাংগঠনিক সিদ্ধান্তের বিরুদ্ধে বর্তমান কার্যনির্বাহী কমিটির সিনিয়র সহ-সভাপতি বাদল আহমেদ, সহ-সাধারণ সম্পাদক রিমন মাহফুজ, সাংগঠনিক সম্পাদক রাহাত সাইফুল, আন্তর্জাতিক ও গবেষণা সম্পাদক শফিকুল আলম মিলন, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক মুজাহিদ সামিউল্লাহ, প্রচার ও প্রকাশনা সম্পাদক আবু সুফিয়ান রতন, নির্বাহী পরিষদের সিনিয়র সদস্য লিটন এরশাদ, অনজন রহমান ও লিটন রহমান গত ২৫ ফেব্রুয়ারি এক জরুরি সভায় মিলিত হন। ভারতে অবস্থানরত কার্যনির্বাহী সদস্য ইরানী বিশ্বাস সভায় ভার্চুয়ালি যুক্ত হন। বাদল আহমেদের সভাপতিত্বে সভা পরিচালনা করেন সহ-সাধারণ সম্পাদক রিমন মাহফুজ। সভার শুরুতে কার্যনির্বাহী কমিটির ১০ জনের পদ অনিয়মতান্ত্রিকভাবে বাতিলের সিদ্ধান্তের তীব্র নিন্দা জানানো হয়।

সভায় সবাই একমত হন যে, উক্ত সিদ্ধান্ত অবৈধ এবং অগঠনতান্ত্রিক। এই অগঠনতান্ত্রিক সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে, সভায় সর্বসম্মতিতে বর্তমান কমিটির সভাপতি ফালগুনী হামিদ ও সাধারণ সম্পাদক কামরুজ্জামান বাবুর প্রতি অনাস্থা জ্ঞাপন করে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সভায় সর্বসম্মতিক্রমে সিনিয়র সহ-সভাপতি বাদল আহমেদকে ভারপ্রাপ্ত সভাপতি ও সহ-সাধারণ সম্পাদক রিমন মাহফুজকে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ঘোষণা করা হয়।

পাশাপাশি এই সিদ্ধান্ত নেয়া হয়, বর্তমান কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক ব্যতীত অন্য পদের সবাই স্ব স্ব পদে বহাল থাকবেন। সভায় কার্যনির্বাহী কমিটিতে যাদের কোঅপ্ট বা অন্তর্ভুক্ত করা হয়েছে, তাদের এই অন্তর্ভুক্তি বাতিল করা হয়েছে। ভারপ্রাপ্ত সভাপতির নেতৃত্বাধীন কমিটি শীঘ্রই আরও একটি সভায় মিলিত হয়ে বাচসাস নীতিমালা অনুযায়ী, বর্তমান মেয়াদ উত্তীর্ণ কমিটির ব্যাপারে সাধারণ সদস্যদের মতামতের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ নেবে।

 ওআ/