সুপ্রিম কোর্ট বারের সভাপতি-সেক্রেটারির কার্যালয়ে ভাঙচুর


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:০০ অপরাহ্ন, ৩রা আগস্ট ২০২৩


সুপ্রিম কোর্ট বারের সভাপতি-সেক্রেটারির কার্যালয়ে ভাঙচুর
ছবি: সংগৃহীত

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ও তার স্ত্রী জুবাইদা রহমানের রায়কে কেন্দ্র করে বিএনপিপন্থি আইনজীবীদ ও আওয়ামীপন্থি আইনজীবীদের সঙ্গে হট্টগোল, ধাক্কাধাক্কির ঘটনা ঘটেছে।  দুই পক্ষের মুখোমুখি বিক্ষোভ মিছিল চলাকালে আওয়ামীপন্থি সুপ্রিম কোর্ট বার সভাপতি ও সম্পাদকের কক্ষ ভাঙচুর করেছে বিএনপিপন্থি আইনজীবীরা। বৃহস্পতিবার (৩ আগস্ট) দুপুরে এ ঘটনা ঘটে।


এর আগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের বিরুদ্ধে সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে তাদের বিরুদ্ধে দেয়া আদালতের রায়ের প্রতিবাদে বার ভবনে সংবাদ সম্মেলন করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।


সংবাদ সম্মেলনে বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল বলেন, “জিয়া পরিবারকে রাজনীতি থেকে দূরে রাখতেই বিচার বিভাগকে ব্যবহার করে ফরমায়েশি রায় দেয়া হয়েছে।”


আরও পড়ুন: তারেক রহমানের ৯ বছর, জোবাইদার ৩ বছর কারাদণ্ড


তিনি বলেন, “মামলা, হামলা, গুম, খুন করে চলমান আন্দোলন থামানো যাবে না।” 


পরে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের পক্ষ থেকে দুই দিনের কর্মসূচি ঘোষণা করা হয়। আগামী ৬ আগস্ট ৬৪ জেলার বার ভবনে কালো পতাকা মিছিল এবং ৮ আগস্ট ৬৪ জেলা বার ভবনের সামনে অবস্থান ধর্মঘট কর্মসূচি ঘোষণা করা হয়।


আরও পড়ুন: আদালত প্রাঙ্গণে বিএনপি-আওয়ামীপন্থি আইনজীবীদের ধস্তাধস্তি


সংবাদ সম্মেলন চলাকালে আওয়ামীপন্থি আইনজীবীরা বাইরে দাঁড়িয়ে স্লোগান দিতে থাকেন।


পরে সংবাদ সম্মেলন শেষ হলে দুই পক্ষ মুখোমুখি অবস্থান নিয়ে স্লোগান দিতে থাকেন। এক পার্যায়ে হাতাহাতি এবং পরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সেক্রেটারির কার্যালয়ে ভাঙচুর চালায়। এসময় বিএনপিপন্থি আইনজীবীরা সুপ্রিম কোর্ট বারের সভাপতি ও সম্পাদক আব্দুন নূর দুলালের কক্ষের নেমপ্লেট খুলে ফেলেন বলে অভিযোগ করে আওয়ামীপন্থি আইনজীবীরা।


জেবি/এসবি