আগে থেকেই বিশ্বকাপে ফেরার পরিকল্পনা ছিল বেন স্টোকসের


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০২:১১ অপরাহ্ন, ১৪ই সেপ্টেম্বর ২০২৩


আগে থেকেই বিশ্বকাপে ফেরার পরিকল্পনা ছিল বেন স্টোকসের
ছবি: সংগৃহীত

আগে থেকেই বিশ্বকাপে ফেরার পরিকল্পনা ছিল বেন স্টোকসের


এক মাস আগে যদি ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ক বেন স্টোকসকে জিজ্ঞেস করতেন ক্রিকেট বিশ্বকাপের সময় আপনার পরিকল্পনা কী? তাহলে হয়তো তিনি বলতেন গলফ খেলা। অন্য কোনো বাস্তবতায়, বেন স্টোকস হয়তো এই সপ্তাহে গলফই খেলতেন। তবে বিশ্বকাপের জন্য অবসর ভাঙায় তা আর হচ্ছে না।


আরও পড়ুন: ভারতের বিপক্ষে খেলছেন না মুশফিক


ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক অবসর ভেঙে ফেরত আসার আগে আজ থেকে শুরু হওয়া ওয়েন্টওয়ার্থে বিএমডব্লিউ পিজিএ গলফ চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়ার কথা ছিল।


আরও পড়ুন: পরিবর্তন নিয়ে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামছে পাকিস্তান


তবে এর পরিবর্তে, একদিনের ক্রিকেটে অবসর ভেঙে আবার ফেরত আসা এই অলরাউন্ডার নিউজিল্যান্ডের বোলিং আক্রমণকে তুলোধুনো করে একদিনের ওয়ানডেতে ইংল্যান্ডের ব্যাটারদের সর্বোচ্চ স্কোরের রেকর্ড ভাঙলেন। আর তার ১২৪ বলে ১৮২ রানের ইনিংস ইংল্যান্ডের নিউজিল্যান্ডকে ১৮১ রানে বিধ্বস্ত করার রসদ দিয়ে দেয়।


ম্যাচ শেষে গলফ মিস করার বিষয়ে স্টোকস বলেন, "আমার আসলে এটা নিয়ে একটু মন খারাপ ছিল তবে আপনারা দেখেছেন আমি মূলত আজ গলফই খেলেছি (হেসে), তাই আমি ঠিকই ছিলাম।"


এই ওভালের স্ট্যান্ডের নিচেই স্টোকস দুই মাসেরও কম সময় আগে অ্যাশেজের পরের মাসগুলোর জন্য তার পরিকল্পনা নিয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ টেস্টের আগের দিন স্টোকস বলেন যে তিনি বিশ্বকাপের যাচ্ছেন না এবং এর পরিবর্তে তার বাম হাঁটু ঠিক করার জন্য ওই সময়টা ব্যবহার করবেন।


যদিও স্টোকস তখনই জানতেন যে অক্টোবর ও নভেম্বরে ভারতে ইংল্যান্ডের বিশ্বকাপ শিরোপা ধরে রাখার মিশনের জন্য দলে তিনি থাকতে চান।


আরও পড়ুন: পাকিস্তান ক্রিকেট দলের সাবেক অধিনায়কের ১২ বছরের কারাদণ্ড


"এটা ছিল, তাই না?" তিনি বলেন। "দীর্ঘ সময় ধরে আমাকে আমার হাঁটু সম্পর্কে অনেক প্রশ্নের মুখোমুখি হতে হয়েছিল। আমি জানতাম যে আমি এই ম্যাচগুলো এবং বিশ্বকাপে খেলব। তাই আমি সে সময় মিডিয়াকে সম্ভাব্য দলের বাইরে আমাকে রাখতে বলেছিলাম।"


তবে স্টোকসের হাঁটুর সমস্যার কারণে ইংল্যান্ডকে স্টোকসকে অল-অ্যাকশন অলরাউন্ডারের পরিবর্তে শুধু ব্যাটার হিসেবেই গ্রহণ করতে হবে।


কিন্তু ওভালে তার দুর্দান্ত ব্যাটিং নিশ্চিত করে কেন অধিনায়ক জস বাটলার স্টোকসকে ভারতগামী দলে চান।


তবে সম্ভবত শুধু তার ব্যাটিংয়ে মনোনিবেশ স্টোকসকে আগের চেয়ে আরও বিপজ্জনক করে তুলবে।


১০৮ ম্যাচের ওয়ানডে ক্যারিয়ারে এটি মাত্র দশমবার ইংল্যান্ড ব্যাটিং অর্ডারে স্টোকস চার নম্বর স্থানে খেলেছেন। অতিরিক্ত এই দায়িত্বে তিনি কতটা সফল তা নিউজিল্যান্ড টের পেয়েছে। আজকের অনবদ্য এই ইনিংস পুরুষদের ওয়ানডে ইতিহাসে চার বা তার চেয়ে কম পজিশনে ব্যাটিং করা ব্যাটারদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ স্কোর। ১৯৮৪ সালে ওল্ড ট্র্যাফোর্ডে ইংল্যান্ডের বিরুদ্ধে ভিভ রিচার্ডসের অপরাজিত ১৮৯ রানের ইনিংস এটিকে ছাড়িয়ে গিয়েছিল।


স্টোকস বলেন, এই প্রথমবারের মতো আমি শুধু একটা জিনিসের ওপর ফোকাস করতে পারছি। গত ১৮ মাস ধরে প্রতিদিনই মনে হয়েছে। 'আমি কি বোলিং করব? আমি কি বোলিং করব না?' আমি জানি এখন আমি শুধু ব্যাটিংয়ে ফোকাস করতে পারব। দলের জন্য এটাই এখন দরকার। আমার মাথায় এই স্বচ্ছতা থাকাটা আমাকে স্বাচ্ছন্দ্যে খেলতে সাহায্য করে।"


এই স্বচ্ছতাই স্টোকসকে ২০১৭ সালের পর প্রথম এবং ৭৬ বলে তার দ্রুততম ওডিআই সেঞ্চুরি করতে সাহায্য করেছিল। তিনি তার খেলা ১২৪ বলের মধ্যে ১৫টি চার এবং নয়টি ছক্কা মেরেছিলেন যা ইংল্যান্ডকে ৩৬৮ রানের বড় স্কোর করতে সাহায্য করে। ইংলিশরাও ১৮১ রানে শেষ পর্যন্ত জয়লাভ করে যা তাদেরকে চার ম্যাচের সিরিজ ২-১ লিড দিয়েছে।


চমকপ্রদভাবে স্টোকসের রেকর্ড-ব্রেকিং পারফরম্যান্সটি নিউজিল্যান্ডের বিরুদ্ধে আসে যে দেশ তার জন্ম এবং চার বছর আগে বিশ্বকাপের ফাইনালে ম্যান অব দ্য ম্যাচ পারফরম্যান্সও কিউইদের বিরুদ্ধেই।