যুক্তরাজ্যের ভিসা ফি বাড়ানোর ঘোষণা


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১:০২ পূর্বাহ্ন, ১৭ই সেপ্টেম্বর ২০২৩


যুক্তরাজ্যের ভিসা ফি বাড়ানোর ঘোষণা
ফাইল ছবি

ভিসা ফি বাড়ানোর ঘোষণা দিয়েছে ব্রিটিশ সরকার। আগামী ৪ অক্টোবর থেকে নতুন ভিসা ফি কার্যকর হচ্ছে। তবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ফি বৃদ্ধির বিষয়টি আগে সংসদে পাস হতে হবে।


শুক্রবার (১৫ সেপ্টেম্বর) এ সংক্রান্ত একটি বিল দেশটির সংসদে উত্থাপন করা হয়।


আগেই অবশ্য ভিসা ফি বৃদ্ধি করার কথা বলেছিল যুক্তরাজ্য। ব্রিটিশ প্রধানমন্ত্রী এ বছরের জুলাইয়ে এমন ইঙ্গিত দিয়ে বলেছিলেন, জনখাতের মজুরি বৃদ্ধিতে সহায়তায় ভিসার আবেদনের ফি বাড়ানো হবে।


ভারতের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা পিটিআই জানায়, নতুন ফি কাঠামোর ঘোষণায় ব্রিটিশ সরকার বলেছে- আগামী ৪ অক্টোবর থেকে যারা যুক্তরাজ্য ভ্রমণ করতে চান ছয় মাসের ভিসার আবেদনের পরিপ্রেক্ষিতে তাদের আগের ফির সঙ্গে অতিরিক্ত ১৫ ব্রিটিশ পাউন্ড দিতে হবে। স্টুডেন্ট ভিসার ক্ষেত্রে ১২৭ পাউন্ড বেশি পরিশোধ করতে হবে।


আরও পড়ুন: পরমপ্রেমময় শ্রীশ্রীঠাকুরের ১৩৬তম জন্ম মহোৎসব উদযাপিত


আগে যুক্তরাজ্যের ভ্রমণ ভিসা ছিল ১০০ পাউন্ডের। নতুন সংস্কারের ফলে সেটে বেড়ে ১১৫ পাউন্ডে দাঁড়িয়েছে। আগে স্টুডেন্ট ভিসা ফি ছিল ৩৬৩; এখন সেটি ৪৯০ পাউন্ড হচ্ছে।


আরও পড়ুন: ব্রাজিলে বিমান বিধ্বস্তে নিহত ১৪


যুক্তরাজ্যের প্রবেশ ছাড়পত্র; অবস্থান ও দেশটির ত্যাগের আবেদনের ক্ষেত্রেও বাড়তি ফি কার্যকর হবে। এর মধ্যে কাজ ও পড়াশোনার বিষয়টিও রয়েছে। স্পন্সরশিপ সার্টিফিকেটের ফি ও কনফরমেশন ফর একসেপটেন্স ফর স্টাডি ফিও এতে যুক্ত হবে।


জেবি/এসবি