যুদ্ধবিরতি’র সময়ও রাশিয়া গোলাবর্ষণ করছে: ইউক্রেন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


যুদ্ধবিরতি’র সময়ও রাশিয়া গোলাবর্ষণ করছে: ইউক্রেন

কয়েকদিনের নিরন্তর বিমান হামলায় বিদ্ধস্ত ইউক্রেনের মারিউপোল শহর। সাময়িক যুদ্ধবিরতির চুক্তিতে দুই দেশের সম্মতিতেই এই শহরে হামলা না করার সিদ্ধান্ত হয়েছিলো, যেন সাধারণ জনগনকে সরিয়ে নেওয়া যায়। কিন্তু ইউক্রেন জানিয়েছে রাশিয়া সেই চুক্তি ভঙ্গ করে দক্ষিণের উপকূলীয় শহরটিতে আবারও হামলা করেছে। খবর ভয়েস অব আমেরিকা।  

৪,৫০,০০০ জনসংখ্যা অধ্যুষিত শহরটির মেয়র, ভাদিম বোইশেঙ্কো তার টেলিগ্রাম চ্যানেলে বলেন, “আমাদের একেবারে ধ্বংস করে ফেলা হচ্ছে।”

তিনি বলেন, "দুই পক্ষের সম্মতিতে নির্ধারিত মারিউপোল থেকে বের হওয়ার অতিক্রমণ পথগুলোতে রুশ বাহিনী গোলাবর্ষণ করছে। শহরটিতেও গোলাবর্ষণ করা হচ্ছে।"

আর তাই আন্তর্জাতিক সময় শনিবার সকাল ৭টা থেকে কার্যকর হওয়ার কথা থাকা যুদ্ধবিরতি চুক্তিটি রাশিয়া ভঙ্গ করেছে। দক্ষিণের এই উপকূলীয় শহরটি কয়েকদিন ধরেই নিরন্তর বিমান হামলার শিকার হয়ে চলেছে।

মারিউপোলের কর্মকর্তারা জানান যে তারা মানুষদের নিরাপদে সরিয়ে নেওয়ার পরিকল্পনাটি বিলম্বিত করছেন। পরিকল্পনা অনুযায়ী পথগুলো পাঁচ ঘন্টা গাড়ি চলাচলের জন্য খোলা থাকার কথা ছিল। কর্মকর্তারা বাসিন্দাদেরকে নিরাপদ স্থানে আশ্রয় নিতে অনুরোধ করেছেন।

দক্ষিণাঞ্চলের ২১,০০০ বাসিন্দার শহর ভলনোভাখাতেও সাময়িক যুদ্ধবিরতি চলাকালীন রাশিয়ার “ভারী কামানের” গোলাবর্ষণ করা হয় বলে, ইউক্রেনের উপপ্রধানমন্ত্রী ইরিনা ভেরেশচুক শনিবার এক ভিডিও সম্প্রচারে বলেন।

তবে, রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী, বেসামরিক মানুষজনকে মারিউপোল ছেড়ে পালাতে বাধা দেওয়ার জন্য ইউক্রেনের “জাতীয়তাবাদীদের” বিরুদ্ধে অভিযোগ করে বলে, রাশিয়ার রাষ্ট্রীয় মালিকানাধীন সংবাদ সংস্থা আরআইএ জানায়। তাদের দাবীর পক্ষে তারা কোন জোরালো প্রমাণ উপস্থাপন করেনি।

এসএ/