ঢাকা-ভাঙ্গা রেলের ভাড়া পুনঃবিবেচনা করতে লিগ্যাল নোটিশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০২:০৪ অপরাহ্ন, ১১ই অক্টোবর ২০২৩


ঢাকা-ভাঙ্গা রেলের ভাড়া পুনঃবিবেচনা করতে লিগ্যাল নোটিশ
ছবি: সংগৃহীত

ঢাকা-ভাঙ্গা ট্রেনে রেলওয়ে কমিটির প্রস্তাবিত ভাড়া মাত্র ৭৭ কি. মি দূরত্বের জন্য যে অতিরিক্ত ভাড়া আরোপের প্রস্তাব পুনঃবিবেচনার দাবিতে রেল মন্ত্রণায়ের সচিব, বাংলাদেশের রেলওয়ের মহাপরিচালক, প্রধান পরিকল্পনা কর্মকর্তা, রেল মন্ত্রীর একান্ত সচিব ও প্রকল্প পরিচালক বরাবর লিগ্যাল নোটিশ পাঠিয়েছে এক আইনজীবী।


বুধবার (১১ অক্টোবর) ঢাকা জজ কোর্টের অভিজিৎ বিশ্বাস নামের এক আইনজীবী এ নোটিশ পাঠান।


অ্যাডভোকেট অভিজিৎ বিশ্বাস বলেন, দক্ষিণ পশ্চিমাঞ্চলের ২২ জেলার পক্ষে পদ্মা রেল-সেতু ঢাকা-ভাঙ্গারুটে প্রস্তাবিত জনপ্রতি ভাড়া পুনঃবিবেচনা করে ভাড়া হ্রাসের পদক্ষেপ গ্রহন করার জন্য অনুরোধ করছি। অন্যথায় আমরা উচ্চ আদালতের শরনাপন্ন হব।


আরও পড়ুন: ৫৪ লাখ টাকা ছিনতাই, দুই পুলিশ কনস্টেবল রিমান্ডে


নোটিশে বলা হয়, গণমাধ্যমে প্রকাশিত তথ্যানুসারে পদ্মা সেতু হয়ে ঢাকা হতে ফরিদপুরের ভাঙ্গা পর্যন্ত আন্তনগর ট্রেনের নন এসি প্রস্তাবিত ভাড়া ৩৫০ টাকা এবং এসি চেয়ারের প্রস্তাবিত ভাড়া ৬৬৭ টাকা। কিন্তু ঢাকা হতে চট্টগ্রাম যেতে ভাড়া লাগে ৩৪৫ টাকা এবং এসি চেয়ারের ভাড়া ৬৫৬ টাকা। লক্ষনীয় বিষয় হল ঢাকা হতে পদ্মাসেতু হয়ে ভাঙ্গার দূরত্ব মাত্র ৭৭ কি.মি যেখানে ঢাকা থেকে চট্টগ্রামের দূরত্ব ৩২১ কি.মি। ঢাকা থেকে চট্টগ্রাম রুটের দূরত্ব বিবেচনায় ঢাকা- ভাঙ্গা রুটের দূরত কম হওয়ায় ভাড়াও বেশ কম হওয়ার কথা কিন্তু দুঃখজনকভাবে ঢাকা- চট্টগ্রাম রুট হতেও বেশি ভাড়া প্রস্তাব করা হয়েছে যা কোনভাবে গ্রহনীয় নয়।


আরও পড়ুন: অধিকারের আদিলুর-এলান জামিন পেলেন


নোটিশে আরও  বলা হয়, বর্তমানে প্রতি কি. মি এসি শ্রেনীর ভিক্তি ভাড়া ১.৯৫ টাকা এবং নন এসি ১.১৭ টাকা। সে হিসাবে ঢাকা হতে ভাঙ্গা পর্যন্ত ৭৭ কি. মি দূরত্বে ভাড়া হওয়া উচিৎ নন এসি ৯০ টাকা এবং এসি ১৫০.১৫ টাকা। কিন্তু প্রস্তাবিত ভাড়া এই ভাড়ার চেয়ে প্রায় ৪ (চার) গুন বেশি নির্ধারনের প্রস্তাব করা হয়েছে যা কোন ভাবে গ্রহনীয় হতে পারে না। ২৪ সেপ্টেম্বর ২০২৩ গঠিত রেলওয়ে কমিটি যে ভাড়া আদায়ের প্রস্তাবনা করেছে তা নিঃসন্দেহে জনঃস্বার্থে বিরোধী।


জেবি/এসবি