শাশুড়িকে সম্মান জানানোর দিন আজ


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ০২:১৭ অপরাহ্ন, ২২শে অক্টোবর ২০২৩


শাশুড়িকে সম্মান জানানোর দিন আজ
ছবি: সংগৃহীত

আমাদের জীবনে শাশুড়ি একজন গুরুত্বপূর্ণ মানুষ। তিনি অভিভাবক, মায়ের মতো। এমন একজন মানুষকে সম্মান জানাতে প্রতি বছর অক্টোবর মাসের চতুর্থ রবিবার ‘শাশুড়ি দিবস’ উদযাপন করা হয়। সেই হিসেবে আজ হলো ‘শাশুড়ি দিবস’।


তাই আজকের এই দিনে শাশুড়িকে সম্মান জানাতে পারেন। যাদের বিয়ের কথা চলছে তারাও হবু শাশুড়িকে শুভেচ্ছা জানাতে পারেন। তাতে বিয়ের কথাটা হয়তো আরও পাকা হবে।


এজন্য প্রথমে আপনার শাশুড়িকে কল করতে পারেন। আন্তরিকভাবে জানতে পারেন, তিনি কেমন আছেন। সবচেয়ে ভালো হয় যদি পছন্দের কোনো খাবার বা পছন্দের কিছু উপহার দিয়ে তাকে চমকে দিতে পারেন। তিনি অসুস্থ থাকলে তাকে চিকিৎসকের কাছে নিয়ে যেতে পারেন।


আরও পড়ুন: বন্ধুকে ধারের টাকা ফেরত দেওয়ার দিন আজ


গত ১৯৩৩ সালের ৫ মার্চ টেক্সাসের আমারিলোতে স্থানীয় একটি পত্রিকার সম্পাদক প্রথম শাশুড়ির দিবস উদ্‌যাপন করেন। পরে এই দিনটি অক্টোবরের চতুর্থ রবিবারে স্থানান্তরিত হয়। তবে দুঃখের বিষয় ইতিহাস সেই সম্পাদকের নামটি জানাতে পারছে না।


শাশুড়ি দিবসটি অবিস্মরণীয় হয়ে ওঠার কারণ ওই সম্পাদক। তিনি এ সম্পর্কিত এক লেখার উপসংহারে তার শাশুড়ির প্রতি শ্রদ্ধা রেখে লিখেছিলেন, ‘একজন নারী (শাশুড়ি) উভয় লিঙ্গের শিশুদের জীবনে মূল ভূমিকা পালন করে। কিন্তু তার নিজস্ব কোনো ছুটি নেই।’ 


আরও পড়ুন: ইঁদুরের লেজ জমা দিলেই টাকা দেবে সরকার


তিনি আরও লিখেছিলেন, “মা দিবস রয়েছে এবং শাশুড়ি আমার দ্বিতীয় মা। তাদের আমরা সেভাবে সম্মান জানাতে না পারাটা হবে ভীষণ পীড়াদায়ক।”


নাম না জানা ওই সম্পাদকের লেখাটির পরই ‘শাশুড়ি দিবস’ বিশ্বের নজর কাড়ে।  


জেবি/এসবি