কমলগঞ্জে শিকারির কাছ থেকে ১২টি টিয়া পাখি উদ্ধার


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:১৪ অপরাহ্ন, ৩০শে অক্টোবর ২০২৩


কমলগঞ্জে শিকারির কাছ থেকে ১২টি টিয়া পাখি উদ্ধার
ছবি: জনবাণী

মৌলভীবাজারের কমলগঞ্জে ১২ টি টিয়া পাখি উদ্ধার করেছে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজার। 


সোমবার (৩০ অক্টোবর) উপজেলার রাজকান্দি রেঞ্জের আদমপুর ইউনিয়নের বিভিন্ন গ্রাম থেকে এগুলো উদ্ধার করা হয়। এসময় শিকারি পালিয়ে গেলেও পাখি শিকার করার সরঞ্জাম উদ্ধার করা।


জানা যায়, গোপন সংবাদ পেয়ে উপজেলার আদমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবদাল হোসেন এলাকার বিভিন্ন শিকারীর কাছ থেকে এগুলো উদ্ধারকরে ইউনিয়ন পরিষদে নিয়ে আসেন। পরে সোমবার সকালে বনবিভাগকে খবর দিলে শ্রীমঙ্গল বন্যপ্রাণী বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলামের নেতৃত্বে এ টিয়া পাখিগুলো উদ্ধার করে লাউয়াছড়া বন্যপ্রাণী রেসকিউ সেন্টারে রাখা হয়েছে।


ইউপি চেয়ারম্যান আবদাল হোসেন জানান, আমার ইউনিয়নের রাজকান্দী,কালেঞ্জি ও কোনাগাও এই ৩টা জায়গা খুব গুরুত্বপূর্ন। সেখানে বন্যপ্রানীরা চলাচল বেশি করে। এসব জায়গায় কিছু শিকারি থাকে,তারা যে কোন প্রানী শিকার করে। আমি জানতে পারি এই এলাকায় পাখি শিকার হচ্ছে। দ্রুত সেখানে গিয়ে ১২টি টিয়া পাখি ও সরঞ্জাম উদ্ধার করে নিয়ে আসি। তবে শিকারি আমার উপস্থিত টের পেয়ে পালিয়ে যায়। আমি এগুলো ইউনিয়ন পরিষদে নিয়ে এসে বন বিভাগকে খবর দেই তারা এগুলো নিয়ে যায়।


বন্যপ্রাণী বিভাগের রেঞ্জ কর্মকর্তা শহিদুল ইসলাম বলেন, টিয়াপাখি গুলো ছোট থাকায় ও পায়ে রশির দাগ থাকায় লাউয়াছড়া বন্যপ্রণী রেসকিউ সেন্টারে রাখা হয়েছে। পাখি গুলো সুস্থ হলে ও উড়াল শিখলে অবমুক্ত করা হবে।


আরএক্স/