নারী দিবসে যা বললেন পুতিন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


নারী দিবসে যা বললেন পুতিন

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির সেনা ও অফিসারদের মা, স্ত্রী, বোন, নববধূ এবং বান্ধবীদের উদ্দেশে বলেন, সেনারা একটি বিশেষ সামরিক অভিযানের সময় রাশিয়াকে রক্ষা করতে লড়াইয়ে লিপ্ত আছেন।

তিনি আরও বলেন, আপনি প্রিয়জন এবং পরিবারের সদস্যদের নিয়ে কী পরিমাণ উদ্বিগ্ন তা আমি বুঝি। আপনি তাদের নিয়ে গর্ব করতে পারেন, কেননা পুরো দেশ তাদের নিয়ে গর্বিত এবং আপনার মতোই উদ্বিগ্ন।

মঙ্গলবার (৮ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে এক ভিডিও বার্তায় পুতিন বলেন, আমি গুরুত্ব দিয়ে বলছি, যারা সামরিক বাহিনীকে নিয়োগ পাননি, তাদের এই যুদ্ধে ডাকা হয়নি বা ডাকা হবেও না। এখানে শুধু পেশাদার সামরিক সদস্যরা কাজ করছেন। অন্যদিকে ইউক্রেনের পক্ষে যুদ্ধ করতে বিপুল সংখ্যক বেসামরিক মানুষ তালিকাভুক্ত হচ্ছেন।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে পুতিন বলেন, আমি উপলব্ধি করতে পারছি, প্রিয়জনদের জন্য আপনারা কতটা উদ্বেগে আছেন। এছাড়াও নারীদের ‘আনুগত্য, নির্ভরযোগ্যতা এবং সহায়তার বিষয়টি উঠে এসেছে তার বক্তব্য জুড়ে।

পুতিন বলেন, প্রিয় নারীরা, আকর্ষণীয় কোমলতা এবং আশ্চর্য অন্তর্নিহিত শক্তির একটি মিশেল আপনারা তৈরি করেছেন। আপনাদের সংবেদনশীলতা, সহানুভূতি এবং অতিমানবিক উদারতা বিশ্বকে আরো নিরাপদ এবং কোমল করে তুলেছে, সেজন্য ধন্যবাদ।

তবে ২৪ ফেব্রুয়ারি দ্য ইনসাইডার সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে যে, হামলার আগে আগে রাশিয়ায় অনেককে সামরিক বাহিনীতে নাম লেখাতে বাধ্য করা হয়েছে। যদিও বিবিসি নিরপেক্ষভাবে এই তথ্য যাচাই করতে পারেনি।

ওআ/