রাশিয়ার বিরুদ্ধে সাড়ে ৫ হাজার নিষেধাজ্ঞা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


রাশিয়ার বিরুদ্ধে সাড়ে ৫ হাজার নিষেধাজ্ঞা

ইরান ও সিরিয়াকে ছাড়িয়ে এখন বিশ্বের সবচেয়ে নিষেধাজ্ঞায় থাকা দেশের তালিকার শীর্ষে উঠে এসেছে ভ্লাদিমির পুতিনের দেশ রাশিয়া। নিষেধাজ্ঞা পর্যবেক্ষক ওয়েবসাইট ক্যাস্টেলুম ডট এআইয়েরতথ্য অনুযায়ী, ২২ ফেব্রুয়ারির আগে থেকে রাশিয়ার বিরুদ্ধে দুই হাজার ৭৫৪টি নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। খবর বিবিসির।

২৪ ফেব্রুয়ারি থেকে ইউক্রেনে হামলার পরে রাশিয়ার বিরুদ্ধে আরও দুই হাজার ৭৭৮টি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ফলে সবমিলিয়ে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ হাজার ৫৩২টি। এদিকে নিষেধাজ্ঞার সংখ্যা ইরানকেও ছাড়িয়ে গেছে রাশিয়া। ইরানের বিরুদ্ধে এ পর্যন্ত তিন হাজার ৬১৬টি নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তবে এসব নিষেধাজ্ঞার প্রায় ২১ শতাংশ জারি করেছে যুক্তরাষ্ট্র। এরপর যুক্তরাজ্য এবং ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)  মিলে বাকি ১৮ শতাংশ নিষেধাজ্ঞা দিয়েছে। ইউক্রেনে হামলা বন্ধে রাশিয়াকে বাধ্য করার জন্য বিশ্বের অনেক দেশ রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করে।

২৪ ফেব্রুয়ারি ভোরে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। হামলা শুরুর পর এক সপ্তাহের মধ্যেই পূর্ব ইউরোপের দেশ ইউক্রেনের বহু শহর কার্যত ধ্বংসস্তূপে পরিণত হয়। সামরিক অবকাঠামোর বাইরে রাশিয়ার হামলার লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে আবাসিক ভবন, স্কুল ও হাসপাতাল। ধ্বংস হয়ে গেছে সামরিক-বেসামরিক বহু অবকাঠামো।

মঙ্গলবার যুদ্ধের ১৩তম দিনে ইউক্রেনের শহরগুলোতে ভারী গোলাবর্ষণ অব্যাহত রেখেছে রাশিয়ার সেনারা।

এসএ/