রাশিয়ার আগ্রাসন নিয়ে ইউক্রেনের ফার্স্ট লেডির খোলা চিঠি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


রাশিয়ার আগ্রাসন নিয়ে ইউক্রেনের ফার্স্ট লেডির খোলা চিঠি

ইউক্রেনীয় নাগরিকদের গণহত্যার নিন্দা জানিয়ে একটি খোলা চিঠি দিয়েছেন দেশটির ফার্স্ট লেডি ওলেনা জেলেনস্কি। সেটিতে রাশিয়ান আগ্রাসনকে ভয়াবহ বাস্তবতা বলে উল্লেখ করেছেন তিনি। খবর প্রকাশ করেছে বিবিসি।

চিঠিতে ওলেনা জেলেনস্কি লিখেছেন, ‘পুতিন পারমাণবিক যুদ্ধ শুরুর হুমকি দিতে শুরু করেছেন। আমরা যদি এখনই তাকে না থামাই, তাহলে এই পথিবীতে কারো জন্যই নিরাপদ জায়গা বলতে কিছু থাকবে না।

ইউক্রেনের যুদ্ধকালীন নেতার ভূমিকায় অবতীর্ণ হওয়া জেলেনস্কির সাহস ও নেতৃত্বের প্রশংসায় পঞ্চমুখ বিশ্ব। তাঁর স্ত্রী ওলেনা স্থাপত্যবিদ্যার ডিগ্রিধারী একজন চিত্রনাট্যকার। ফ্যাশন ম্যাগাজিন ভোগের প্রচ্ছদেও তিনি এসেছিলেন।

বিবিসি লিখেছে, রুশ বাহিনীর বিরুদ্ধে সর্বাত্মক প্রতিরোধ গড়ে তোলায় চিঠিতে দেশবাসীকে স্বাগত জানিয়েছেন ওলেনা জেলেনস্কা। সেই সঙ্গে রাশিয়ার আগ্রাসনকে 'ভয়াবহ বাস্তবতা' হিসেবে বর্ণনা করেছেন।

ফার্স্ট লেডি লিখেছেন, সত্যি সত্যি হামলা হবে, সেটা ‘বিশ্বাস করাও অসম্ভব ছিল। আর এখন সেই যুদ্ধ লাখ ইউক্রেনীয়, বিশেষ করে শিশুদের জন্য ভয়াবহ বিপর্যয় নিয়ে এসেছে।

সেই আগ্রাসন রুখে দেওয়ার চেষ্টায় দেশের মানুষের ভূমিকার প্রশংসা করে ওলেনা জেলেনস্কা বলেন, ‘সেই আগ্রাসী লোকটি, পুতিন, তিনি ভেবেছিলেন, ইউক্রেনকে তিনি পিষে ফেলতে পারবেন। কিন্তু তিনি আমাদের দেশ, জনগণ এবং তাদের দেমপ্রেমকে খাটো করে দেখেছেন।

ক্রেমলিনের অপপ্রচারকারীরা বড়াই করে বলেছিল, ইউক্রেনীয়রা তাদের রক্ষাকর্তা হিসেবে মেনে নিয়ে ফুল দিয়ে বরণ করে নেবে। কিন্তু বাস্তবে তা ঘটেনি, বরং তাদের মলোটভ ককটেলের মুখে পড়তে হয়েছে।

ইউক্রেনের প্রতি সমর্থন ও ত্রাণ সহায়তার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন ফার্স্ট লেডি। সেই সঙ্গে তার দেশের প্রকৃত যুদ্ধ পরিস্থিতি বিশ্বের কাছে তুলে ধরতে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোকে আহ্বান জানিয়েছেন। 

ওআ/