না ফেরার দেশে বলিউড কৌতুক অভিনেতা


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০২:০৭ অপরাহ্ন, ৮ই ডিসেম্বর ২০২৩


না ফেরার দেশে বলিউড কৌতুক অভিনেতা
ছবি: সংগৃহীত

ক্যানসার আক্রান্ত হয়ে না ফেরার দেশে বলিউডের বর্ষীয়ান কৌতুক অভিনেতা নঈম সৈয়দ। অভিনয়ে তিনি ‘জুনিয়র মেহমুদ’ নামেই অনেক পরিচিত। মৃত্যুকালে এ অভিনেতার বয়স হয়েছিল ৬৭ বছর।

দেশটির গণমাধ্যম আনন্দবাজার সংবাদে জানা গেছে যে, অনেকদিন ধরেই পাকস্থলী ক্যানসারে আক্রান্ত ছিলেন তিনি। বেশ উন্নমানের চিকিৎসাও চলছিল তার। তবে শেষরক্ষা হলো না এ নঈম সৈয়দের। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) রাতে তার অবস্থার আরো অবনতি হয় বলে জানা গেছে। শুক্রবার (৮ ডিসেম্বর) সকালে মুম্বাইয়ে নিজ বাসাতেই মৃত্যু হয়েছে তার।

‘মহব্বত জিন্দেগি হ্যায়’ সিনেমার মাধ্যমেই বলিউডে পা রাখেন নঈম। সময়টা ছিল ১৯৬৬ সাল। পরবর্তীতে ১৯৬৭ সালে বলরাজ সাহানী,সঞ্জীব কুমার ও ইন্দ্রাণী মুখোপাধ্যায় অভিনীত ‘নৌনিহাল’ ছবিতে শিশু অভিনেতা হিসেবে কাজ করেন  তিনি। আর সেটাই ছিল তার অভিনয় জীবনের পথচলা।

অভিনয়ের প্রথম থেকেই কৌতুক অভিনেতা হিসেবে অনেক জনপ্রিয় ছিলেন নঈম সৈয়দ। তবে অভিনয় জগতে বিশাল জনপ্রিয়তা পাওয়ার পরে নিজের নামই বদলে ফেলেছিলেন এ অভিনেতা। তুমুল জনপ্রিয় কৌতুকাভিনেতা মেহমুদের নাম থেকে অনুপ্রাণিত হয়ে নিজের নাম রেখেছিলেন জুনিয়র মেহমুদ।

দীর্ঘ সময়ের অভিনয় জীবনে ২৫০টিরও বেশি সিনেমায় অভিনয় করেছেন এ কৌতুক অভিনেতা। এরমধ্যে উল্লেখযোগ্য ও জনপ্রিয় সিনেমাগুলো হল ‘মেরা নাম জোকার’ ‘হাতি মেরে সাথী’, ‘পরওয়ারিশ’, ‘কাটি পতঙ্গ’, ‘দো অর দো পাঁচ’ ইত্যাদি।

কেবল মাত্র নিজেকে অভিনেতা পরিচয়েই সীমাবদ্ধ রাখেননি তিনি। নঈম সৈয়দ বেশ কয়েকটি মারাঠি সিনেমাও পরিচালনা করেছিলেন। দেশ ও দেশের বাহিরে অনেক অনুষ্ঠানেও অংশ নিয়েছেন এ অভিনেতা।

 দীর্ঘদিন ধরেই ক্যানসার আক্রান্ত হয়ে বাড়িতে ছিলেন নঈম। মারা যাবার আগে দেখা করার ইচ্ছা ছিল জিতেন্দ্র এবং সচিন পিলগাঁওকরের সাথে। একসাথে বেশকিছু সিনেমায় কাজ করেছিলেন তারা।

বেশ কয়েকদিন আগে নঈমের সাথে দেখা করে এসেছিলেন বলিউডের আরও এক কমেডি অভিনেতা জনি লিভার। সেই সময় প্রকাশ হয়েছিল জনি ও নঈমের ছবি। জুনিয়র মেহমুদের মৃত্যুতে শোকে কাঁতর বিনোদন দুনিয়া। শুক্রবার (৮ ডিসেম্বর) জুহুতে এ অভিনেতার শেষকৃত্য সম্পন্ন হওয়ার কথা রয়েছে।

এমএল/