‘ডিপফেক' ছবি ও ভিডিও নিয়ে তারকারা মানসিকভাবে বিপর্যস্ত


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৯:১৩ অপরাহ্ন, ২৩শে ডিসেম্বর ২০২৩


‘ডিপফেক' ছবি ও ভিডিও নিয়ে তারকারা মানসিকভাবে বিপর্যস্ত
প্রিয়াঙ্কা চোপড়া-ক্যটরিনা কাইফ-আলিয়া ভাট | ছবি: সংগৃহীত

বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওগুলোতে প্রায় সময় দেখা যায় জনপ্রিয় তারকাদের ছবি ও ভিডিও কনটেন্ট। কিন্তু সেগুলোতে যদি তারকার অঙ্গভঙ্গি অশ্লীল হয় তবে সেটি আসলেই চিন্তার বিষয়।


যেমন স্মৃতি মান্দানা, প্রিয়াঙ্কা চোপড়া, ক্যটরিনা কাইফ, আলিয়া ভাট, জোনাস এবং কাজল দেবগনের মতো বলিউডের খ্যাতিমান তারকা অভিনেত্রীদের ছবি এবং ভিডিও ব্যবহার করে সেগুলোকে প্রযুক্তির অপব্যবহারে বিকৃত করে ছড়িয়ে দেওয়া হচ্ছে বিভিন্ন সোশ্যাল মিডিয়ায়। এবং এগুলোকে 'ডিপফেক' নামেও অভিহিত করা হয়।


এতে কোনো তারকার কোনো প্রকার সম্মতি ছাড়াই তাদের ইশারা এবং অঙ্গভঙ্গিকে বিকৃত করে বানানো হয়। এ নিয়ে খোদ তারকারাই উদ্বিগ্ন বলে বলিউড ইন্ডাস্ট্রি থেকে অনেক সময়ে বার্তা এসেছে।


বিবিসি নিউজের এক প্রতিবেদন থেকে জানা যায়, শুধু বলিউড নয় বরং হলিউডের হাই প্রোফাইল তারকারাও আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) ব্যবহার করে তৈরি করা নিজেদের এসব ডিপ ফেক ভিডিও নিয়ে চরম বিপাকে পড়েছেন।


এর মধ্যে নাটালি পোর্টম্যান, এমা ওয়াটসনের মতো বিশ্ব বিখ্যাত তারকারাও রয়েছেন।


বিভিন্ন সময়ে তারা গণ মাধ্যমে জানিয়েছেন, প্রযুক্তির অপব্যবহারে খুব সহজেই এখন একজন তারকার সুখ্যাতি নষ্ট করা যায়। যা সত্যিকার অর্থেই বেশ উদ্বেগজনক। প্রযুক্তির এমন অপব্যবহার করে তাদের মানসিকভাবে বিপর্যস্তও করা হয়।


বিগত ছয় মাস থেকে এক বছর ধরে এআই টুল ব্যবহার করে তৈরি করা ভিডিও বা ছবির পরিমাণও অনেক বেড়েছে। আর যার জন্য তারকাদের বিভিন্ন সময়ে ক্যামেরার সামনে এসে নিজেদের এসব নকল ছবি বা ভিডিওর ব্যাপারে ভক্তদের সাবধান করতে হয়েছে।


এমএল/