পাকিস্তানের নতুন কোচ পেস অলরাউন্ডার ইয়াসিন আরাফাত


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৮:১৯ অপরাহ্ন, ২৫শে ডিসেম্বর ২০২৩


পাকিস্তানের নতুন কোচ পেস অলরাউন্ডার ইয়াসিন আরাফাত
ইয়াসিন আরাফাত | ছবি: সংগৃহীত

ভারতে অনুষ্ঠিত বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের পর পাকিস্তানের টিম ম্যানেজমেন্টে অনেক পরিবর্তন এসেছে। তারই ধারাহিকতায় আরো একটি নতুন সংযোজন কোচিং প্যানেলে। এবার দলটির হাই-পারফরম্যান্স কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে ইয়াসিন আরাফাতকে।


পাকিস্তান টি-টোয়েন্টি দলের সাথে নিউজিল্যান্ড সফরে যাবেন নতুন এই কোচ। তবে এই এক সিরিজের জন্যই সাবেক এই পেস বোলিং অলরাউন্ডারকে নিয়োগ দিয়েছে পাকিস্তান ক্রিকেট। ক্রিকেট ভিত্তিক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো  বোর্ডের সূত্রের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে।


আরো পড়ুন: সফরকারী পাকিস্তানের একাদশ ঘোষণা, ফিরলেন রিজওয়ান


চলমান অস্ট্রেলিয়া সফরে পাকিস্তান দলের হাই-পারফরম্যান্স কোচের দায়িত্বে ছিলেন সাইমন হেলমট। কিন্তু ব্যক্তিগত ব্যস্ততা দেখিয়ে পাকিস্তানের কোচিংযের চাকরি ছেড়েছেন তিনি। এই অস্ট্রেলিয়ান কোচ অবশ্য অনেক অভিজ্ঞ ছিলেন।


পাকিস্তানের সাথে কাজ করার আগে বাংলাদেশের হাই-পারফরম্যান্স স্কোয়াডের কোচ হিসেবে দীঘদিন দায়িত্ব পালন করেছেন হেলমেট। এছাড়া বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগেও কাজ করার অভিজ্ঞতা আছে তিনার। আইপিএল এবং বিগ ব্যাশের মতো লিগেও কোচিং করিয়েছেন তিনি।


আরো পড়ুন: খাজাকে ‌'শান্তির প্রতীক'ও ব্যবহারের অনুমতি দেবে না আইসিসি


ইসিবির লেভেল ৪ কোচিং কোর্স করা আরাফাত ইংলিশ কাউন্টি দল সারে ও সাসেক্সেও কোচিং করিয়েছেন বেশ কিছুদিন।নিউজিল্যান্ড ক্রিকেটে ও হংকং জাতীয় দলেও কোচ হিসেবে কাজ করেছেন তিনি ।


অন্যদিকে আরাফাতের আন্তর্জাতিক ক্রিকেট ক্যারিয়ার খুব বেশি সমৃদ্ধ নয়। পাকিস্তান জাতীয় দলের হয়ে খেলেছেন ৩ টেস্ট, ১১ ওয়ানডে ও ১৩ টি-টোয়েন্টি ম্যাচ। যদিও ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী দলের সাথে ছিলেন তিনি।


এমএল/