ধ্বংসস্তূপে দাঁড়িয়ে শতক, স্ত্রীকে কৃতিত্ব দিলেন রাহুল


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৮:৫৭ অপরাহ্ন, ৩১শে ডিসেম্বর ২০২৩


ধ্বংসস্তূপে দাঁড়িয়ে শতক, স্ত্রীকে কৃতিত্ব দিলেন রাহুল
লোকেশ রাহুল-আথিয়া | ছবি: সংগৃহীত

প্রোটিয়া সফরে সদ্য সমাপ্ত হওয়া বক্সিং ডে টেস্টে দুই ইনিংসেই ব্যাটিং বিপর্যয় শুরু হয় ভারতীয় ক্রিকেট দলের। 


পেস বোলার কাগিসো রাবাদা, নান্দ্রে বার্গার ও মার্কো জেনসেনের তোপের মুখে পড়ে দুই ইনিংসে যথাক্রমে ২৪৫ ও ১৩১ রানে অলআউট ভারত। ফলে ইনিংস ও ৩২ রানের ব্যবধানে পরাজিত হয় ভারত। 


ভারতের হয়ে প্রথম ইনিংসে উইকেটকিপার ব্যাটসম্যান লোকেশ রাহুল একাই লড়াই করেছেন। এ ব্যাটার ১৩৭ বলে ১৪টি চার আর ৪টি ছক্কার সাহায্যে দলীয় সর্বোচ্চ ১০১ রানের দারুণ ইনিংস খেলেন। রাহুলের শতকের পরও মাত্র ২৪৫ রানে অলআউট হয় ভারতীয় দল।


আরও পড়ুন: শান্তর নেতৃত্ব অসাধারণ ছিল: প্রধান কোচ 


জবাবে ব্যাট করতে নেমে ডিন এলগারের (১৮৬) আর মার্কো জেনসেন (৮৪*) ও ডেভিড বেডিংহামের (৫৬) জোড়া ফিফটিতে ভর করে ৪০৮ রানের পাহাড় গড়েন দক্ষিণ আফ্রিকা দল। 


১৬৩ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নেমে ১৩১ রানের মাথাই আবারও অলআউট হয় ভারতীয় দল। দলের এমন ব্যাটিং বিপর্যয়ের সময় দ্বিতীয় ইনিংসে হাল ধরেন সাবেক অধিনায়ক বিরাট কোহলি। এদিন তিনি ৭৬ রানের এক ইনিংস খেলেন।


আরও পড়ুন: এই তরুণ দলটার কোনো ভয় নেই: হাথুরু


দক্ষিণ আফ্রিকার এক ইনিংসে করা ৪০৮ রানের জবাবে ভারত দুই ইনিংস ব্যাট করে ৩৭৬ রানে অলআউট হয়ে ইনিংস ব্যাবধান ও ৩২ রানের লজ্জার পরাজয় বরণ করে নেন। 


শতক টেস্টে ব্যাটিং বিপর্যয়ের মাঝে দাঁড়িয়ে ১০১ রানের ইনিংস খেলায় স্ত্রী আথিয়ার প্রভাব রয়েছে জানিয়ে ভারতীয় তারকা উইকেটকিপার ব্যাটসম্যান লোকেশ রাহুল বলেন, আথিয়ার ভালোবাসায় আমার জীবন পরিপূর্ণ হয়ে উঠেছে। এটাতে মানসিকভাবে আমি শান্তি পাই, আর এর প্রভাব আমার খেলাতে পড়ে।


আরও পড়ুন: বর্ষসেরা টেস্ট একাদশ ঘোষণা, জায়গা পায়নি কোনো বাংলাদেশি


এই তারকা ব্যাটসম্যান আরও বলেন, আমাকে ভালো খেলতে যথেষ্ট সাহায্য করেন আমার স্ত্রী। ও আমাকে মানসিকভাবে ভালো থাকতে ভীষণ সাহায্য করে। যার প্রভাব আমার মাঠের খেলায়, আমার পেশাদার জগতেও পড়ে। ও আমার বড় ভরসার একটা জায়গা। ও থাকলে আমি অনেকটাই রিল্যাক্স মুডে থাকি।


এমএল/