কঙ্গোতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত ৬১


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


কঙ্গোতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, নিহত ৬১

মধ্য আফ্রিকার দেশ কঙ্গোতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় শিশুসহ অন্তত ৬১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৫২ জন। কঙ্গোর রাষ্ট্রীয় রেল কোম্পানি এবং স্থানীয় সূত্রের বরাত দিয়ে রোববার (১৩ মার্চ) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, বৃহস্পতিবার (১০ মার্চ) বুয়োফওয়ে নামে একটি গ্রামে ট্রেনটি লাইনচ্যুত হয়। ট্রেনটিতে থাকা ১৫টি ওয়াগনের মধ্যে ১২টিই খালি ছিল। ট্রেনটি মূলত একটি মালবাহী ট্রেন কিন্তু দুর্ঘটনায় পতিত হওয়ার সময় সেটিতে কয়েক শতাধিক যাত্রী ছিল। এসব যাত্রী গোপনে ট্রেনিটিতে ভ্রমণ করছিলেন। এছাড়া ট্রেনের মধ্যে এখনও বেশ কিছু মৃতদেহ আটকে আছে।

কঙ্গোর এসএনসিসি ট্রেন অপারেটরের পরিকাঠামোর পরিচালক মার্ক মান্যোঙ্গা এনডাম্বো শনিবার বার্তাসংস্থা এএফপি’কে জানান, ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন মোট ৬১ জন। নিহদের মধ্যে পুরুষের পাশাপাশি নারী ও শিশুও রয়েছে। এছাড়া দুর্ঘটনায় আরও ৫২ জন আহত হয়েছেন। আহতদের উদ্ধার করা হয়েছে।

এদিকে প্রাদেশিক গভর্নর ফিফি মাসুকার উদ্ধৃতি দিয়ে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, ট্রেন দুর্ঘটনায় ৬০ জন নিহত হয়েছেন।

উল্লেখ্য, কঙ্গোতে প্রায় সময় ট্রেন দুর্ঘটনা ঘটে। ধারণক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী এবং মালামাল বহনসহ লাইনে ত্রুটির কারণে দুর্ঘটনা ঘটছে। গত অক্টোবরে একই প্রদেশে ট্রেন দুর্ঘটনায় ৯ জন নিহত হন।

এসএ/