বেঙ্গালুরু টেস্ট; প্রথম দিনে নেই ১৬ উইকেট


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বেঙ্গালুরু টেস্ট; প্রথম দিনে নেই ১৬ উইকেট

বেঙ্গালুরু টেস্টের প্রথম দিনে বেশ কঠিন পরীক্ষা দিলেন ভারত ও শ্রীলঙ্কার ব্যাটারেরা। উইকেট কতটা চ্যালেঞ্জিং ছিল সেটার ব্যাখ্যা শুধু দিতে পারবেন হাতে গোনা কয়েকজন। তাঁদের মধ্যে বলা যায় শ্রেয়াশ আইয়ার ও লঙ্কান ব্যাটার অ্যাঞ্জেলো ম্যাথুসের কথা। কারণ, মাটি কামড়ে থেকে তাঁরাই কেবল উইকেট বোঝার সুযোগ পেয়েছেন। বাকিরা কেবল ছিলেন আশা-যাওয়ার মিছিলে। এমন চ্যালেঞ্জিং উইকেটে বেঙ্গালুরু টেস্টের প্রথম দিনই দুই পক্ষের ১৬ উইকেটের পতন হয়েছে।

টেস্টের প্রথম দিনের শুরু থেকেই টার্ন পেয়েছেন স্পিনাররা। সেটা কাজে লাগিয়েছেন লঙ্কান বোলারেরা। সময় গড়াতে সুযোগ তৈরি হয় পেসারদের। সে সুযোগ লুফে নিলেন ভারতীয় পেসাররা। স্পিনার ও পেসারদের দিনে অসুবিধায় পড়লেন ব্যাটারেরা। উইকেটে টিকতেই কঠিন পরীক্ষা দিতে হলো তাঁদের।

টেস্টের প্রথম দিনে ২৫২ রানে অলআউট হয় ভারত। ভারতের ১০ উইকেট তুলে নিয়ে স্বস্তিতে নেই শ্রীলঙ্কাও। কারণ বিপরীতে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে মাত্র ৮৬ রান তুলতে তারা হারিয়েছে ৬ উইকেট। মোট দুই দলের প্রথম দিন উইকেট পড়েছে ১৬টি।

দিবা-রাত্রির এই টেস্টে কাল দিন শেষে ৬ উইকেট হারিয়ে ৮৬ রানে ব্যাট করছিল শ্রীলঙ্কা। এখনো ১৬৬ রানে পিছিয়ে সফরকারীরা। দিন শেষে উইকেটে অপরাজিত আছেন ডিকভেলা (১৩) ও এম্বুলদেনিয়া(০)।

এর আগে বাকি ব্যাটারদের ব্যর্থতার মাঝে ৯২ রানের ইনিংস খেলেন শ্রেয়াস। তাঁর দারুণ ইনিংসেই মূলত আড়াইশ রান পার করতে পারে ভারত। আর পরে ব্যাট করতে নামা লঙ্কানদের হয়ে এখন পর্যন্ত সবচেয়ে বেশিক্ষণ টিকতে পেরেছেন ম্যাথুস। ৮৫ বলে ৪৩ রান করেছেন তিনি।  

ভারতের ১০ উইকেটের আটটিই নেন লঙ্কান স্পিনাররা। একটি ছিল রান আউট। সর্বোচ্চ তিনটি করে শিকার লাসিথ এম্বুলদেনিয়া ও প্রাভিন জয়াবিক্রমার। আর শ্রীলঙ্কার উইকেট নেন ভারতের পেসাররা। ছয়টির মধ্যে জাসপ্রিত বুমরাহ নেন তিনটি, মোহাম্মদ শামির শিকার দুই উইকেট। একটি নেন শুধু প্যাটেল।

সংক্ষিপ্ত স্কোর
ভারত ১ম ইনিংস : ৫৯.১ ওভারে ২৫২ (মায়াঙ্ক ৪, রোহিত ১৫, বিহারি ৩১, কোহলি ২৩, পন্থ ৩৯, শ্রেয়াস ৯২, জাদেজা ৪, অশ্বিন ১৩, আকসার ৯, শামি ৫, বুমরাহ ০*; লাকমল ৮-৩-১২-১, বিশ্ব ৩-০-১৮-০, এম্বুলদেনিয়া ২৪-২-৯৪-৩, জয়াবিক্রমা ১৭.১-৩-৮১-৩, ধনঞ্জয়া ৭-১-৩২-২)।

শ্রীলঙ্কা ১ম ইনিংস : ৩০ ওভারে ৮৬/৬ (মেন্ডিস ২, করুনারত্নে ৪, থিরিমান্নে ৮, ম্যাথুস ৪৩, ধনাঞ্জয়া ১০, আসালাঙ্কা ৫, ডিকভেলা ১৩*, এম্বুলদেনিয়া ০*; বুমরাহ ৭-৩-১৫-৩, অশ্বিন ৬-১-১৬-০, শামি ৬-১-১৮-২, জাদেজা ৬-১-১৫-০, আকসার ৫-১-২১-১)।

এসএ/