মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী হলেন আব্দুর রহমান


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০২:৫০ অপরাহ্ন, ১২ই জানুয়ারী ২০২৪


মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী হলেন আব্দুর রহমান
আব্দুর রহমান | ফাইল ছবি

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী হয়েছেন আব্দুর রহমান। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) রাতে মন্ত্রী পরিষদ বিভাগের সচিব মো. মাহাবুব হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে এ তথ্য জানা যায়। 


এর আগে নানা মহলের গুঞ্জনে বিভিন্ন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের নাম জানা গেলেও কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন তা জানা সম্ভব হয়নি। গতকাল বৃহস্পতিবার (১১ জানুয়ারি) রাতে বঙ্গভবনে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি। শপথ গ্রহণ অনুষ্ঠানের পর বিষয়টি জানা যায়। প্রধানমন্ত্রীর শেখ হাসিনার নেতৃত্বে গঠিত নতুন মন্ত্রিসভায় ২৫ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রীকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিন।


আরও পড়ুন: জাতীয় স্মৃতিসৌধে নতুন মন্ত্রিসভার শ্রদ্ধা


ফরিদপুরের মধুখালী, বোয়ালমারী ও আলফাডাঙ্গা উপজেলা নিয়ে গঠিত ফরিদপুর ১ আসন। আসনে প্রথমবারের মতো পূর্ণাঙ্গ মন্ত্রী পাচ্ছেন তিন উপজেলাবাসী। এতে আনন্দে ভাসছেন এই এলাকায় জনগণ। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২২২ আসনে জয়লাভ করে সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বাংলাদেশ আওয়ামী লীগ। 


বুধবার রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী নিয়োগ করেন। তিনি শেখ হাসিনাকে নতুন সরকার গঠন করার আহবান করেন। এরপর প্রধানমন্ত্রী তার মন্ত্রীসভা গঠন করেন। বুধবার সন্ধ্যায় মন্ত্রী-প্রতিমন্ত্রীদের তালিকা নিয়ে রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিনের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর মন্ত্রিসভার তালিকা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়।


আরও পড়ুন: প্রধানমন্ত্রীর ৬ উপদেষ্টা নিয়োগ, নতুন মুখ কামাল নাসের 


মন্ত্রীপরিষদ বিভাগের সচিব মাহাবুব হোসেন বুধবার (১০ জানুয়ারি) রাতে সচিবালয় অনুষ্ঠিত ব্রিফিংয়ে তালিকায় থাকা ২৫ মন্ত্রী ও ১১ প্রতিমন্ত্রীর নাম প্রকাশ করেন।


বৃহস্পতিবার (১১ জানুয়ারি) রাষ্ট্রপতি মো. শাহাবুদ্দিন ৩৬ জন মন্ত্রী ও ১১ জন প্রতিমন্ত্রীকে নিয়োগ দিয়েছেন মর্মে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ। 


মোঃ আব্দুর রহমান ১৯৫৪ সালের ১ জানুয়ারি ফরিদপুরের মধুখালী উপজেলার কামালদিয়া গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ ছাত্রলীগের সাধারণ সম্পাদক বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও যুগ্ম সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্যের দায়িত্বে রয়েছেন।


এমএল/