ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ভৈরব মহাসড়ক বাস চলাচল বন্ধ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:২১ অপরাহ্ন, ২৯শে জানুয়ারী ২০২৪


ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ভৈরব মহাসড়ক বাস চলাচল বন্ধ
ছবি: জনবাণী

ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ভৈরব মহাসড়কে সাতটি বিআরটিসির ডাবল ডেকার বাস চলাচল করে। এ সাতটি বাস চলার কারনে ওই মহাসড়কে চলাচল করা সাধারণ পরিবহনের ব্যবসায় মন্দা দেখা দিয়েছে। 


এমন অভিযোগে শনিবার (২৭ জানুয়ারী) থেকে এমকে সুপার ও শ্যামল ছায়া পরিবহনের বাস চলাচল বন্ধ রয়েছে। 


আরও পড়ুন: রেললাইনে বসে খেলছিল গেম, প্রাণ গেল ২ স্কুল ছাত্রের

 

বন্ধ থাকা পরিবহন দুটি হচ্ছে এমকে সুপার ও শ্যাম ছায়া এমকে সুপার ময়মনসিংহ-কিশোরঞ্জ ও শ্যামল ছায়া পরিবহনের বাস ময়মনসিংহ-ভৈরব চলাচল করে। এমকে সুপার পরিবহনের মোট বাস ৬০ টি ও শ্যামল ছায়া পরিবহনে বাসের সংখ্যা মোট ৪০ টি।


শনিবার থেকে দুটি পরিবহনের বাস চলাচল বন্ধ থাকায় ওই মহাসড়কের মানুষ ভোগান্তিতে পড়েছে। বাস বন্ধ থাকায় সিএনজি চালিত অটোরিকশাসহ বিভিন্ন ধরণের ছোট ছোট যানবাহনে মানুষ চলাচল করছে। ওইসব ছোট যানবাহনগুলো স্বাভাবিকের চেয়ে বেশি ভাড়া আদায় করছে।


রবিবার ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের , ময়মনসিংহ নগরের পাটগুদাম বাস টার্মিনাল, শম্ভুগঞ্জ মোড় ও কলতাপাড়া বাজার এলাকায় দেখা যায়, মহাসড়কে মানুষের ভিড়। বাস থাকাশ  সিএনজি চালিত অটোরিকশা ও ইজিবাইকে করে মানুষ ময়মনসিংহ শহরে যাচ্ছেন। 


শম্ভুগঞ্জ মোড়ে কথা হয় আলমগীর হোসেন নামের একজন যাত্রী। তিনি জানান, ঈশ্বরগঞ্জ উপজেলা থেকে শম্ভুগঞ্জ পর্যন্ত সিএনজি চালিত অটোরিকশার ভাড়া স্বাভাবিক ভাবে ৫০ টাকা। আজ তিনি ৭০ টাকা ভাড়া দিয়েছেন। 


ময়মনসিংহ নগরের পাটগুদাম বাস টার্মিনাল এলাকায় কথা হয় মানিক মিয়া নামের একজন যাত্রীর সঙ্গে। তিনি গৌরীপুর উপজেলা থেকে ময়মনসিংহে এসেছেন। আসতে বেশি ভাড়া এবং ভোগান্তির কথা জানান তিনি। 


ময়মনসিংহের পাটগুদাম বাস টার্মিনাল থেকে এমকে সুপার ও শ্যামল ছায়া আাস ছেড়ে যায়। আজ দুটি পরিবহনের টিকেট কাউন্টার বন্ধ পাওয়া যায়। তবে ওই সময় একাধিক শ্রমিক জানান, ডাবল ডেকার সাতটি বিআরটিসি বাস ময়মনসিংহ-কিশোরগঞ্জ মহাসড়কের নান্দাইল চৌরাস্তা পর্যন্ত চলাচল করে। বিআরটিসি বাসের ভাড়া সাধারন বাসের চেয়ে কিছুটা কম হওয়ায় যাত্রীরা বিআরটিসি বাসে বেশি চড়ে। যে কারনে এমকে সুপার ও শ্যামল ছায়া পরিবহনের বাসগুলো কাঙ্ক্ষিত যাত্রী হয় না। যাত্রী কম পাওয়ার কারনে ব্যবসায় মন্দা দেখা দিয়েছে। এতে জ্বালানি খরচ ও শ্রমিকদের বেতন দেওয়ার পর লাভ থাকে না। যে কারনে বিআরটিসি বাস বন্ধের দাবি জানিয়ে এ দুটি পরিবহনের বাস বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে শ্রমিকেরা। 


এমকে সুপার ও শ্যামল ছায়া বাসের পরিচালনা কমিটির সভাপতি তারা মিয়া বলেন, গতকাল আলোচনায় কোন মিমাংসা হয়নি। তাই, বাস চলাচল বন্ধ রয়েছে। ওই সড়কে বিআরটিসি বাস চলাচল করলে চালক-শ্রমিকরা ওই সড়কে বাস চালাবেন না।


আরও পড়ুন: ময়মনসিংহে অটোরিকশায় ট্রাকের ধাক্কা প্রাণ গেল ৩ জনের


ময়মনসিংহ জেলা পরিবহন শ্রমিক সমিতির সাধারণ সম্পাদক ছানোয়ার হোসেন বলেন,  সাধারণ শ্রমিকেরা এমকে সুপার আর শ্যামল ছায়া বাস চলাচল বন্ধ করে দিয়েছে। আমরা তাঁদের সঙ্গে কথা বলছি। আগামী জানুয়ারী মিটিং হবে। ওই মিটিংয়ে সিদ্ধান্ত হবে ওই সড়কে কবে থেকে বাস চলাচল করবে।


আজ বিকালে পাটগুদাম এলাকায় বিআরটিসির বাস স্টপেজে গিয়ে কোন বাস পাওয়া যায়নি। যে কারনে বিআরটিসি কর্তৃপক্ষের কোন বক্তব্য পাওয়া যায়নি। 


আরএক্স/