আমার স্বামী এখন আমার কাছে মৃত: ডা. সাবরিনা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৩:১৩ অপরাহ্ন, ৩১শে জানুয়ারী ২০২৪


আমার স্বামী এখন আমার কাছে মৃত: ডা. সাবরিনা
ডা. সাবরিনা মিষ্টি | জনবাণী

জীবন ইসলাম: তিন বছর ৩ মাস কারাভোগের পর গত ৫ জুন জামিনে মুক্তি পেয়েছেন ডা. সাবরিনা মিষ্টি। ২০২০ সালের ২৩ জুন করোনার ভুয়া সনদ দেওয়া, জালিয়াতি ও প্রতারণার অভিযোগে করা মামলায় ১১ বছর কারাদণ্ড হয় তার।


এই মামলায় ডা. সাবরিনা সহ আরও ছয়জনকে গ্রেফতার করে তেজগাঁও থানা পুলিশ। নিম্ন আদালতে তার সাজা হলেও উচ্চ আদালতে আপিল আবেদন করে জামিন পান তিনি। 


সম্প্রতি দৈনিক জনবাণীর এক সাক্ষাৎকারে নিজের কারাগারের জীবনের অভিজ্ঞতার কথা তুলে ধরেন ডা. সাবরিনা। তিনি বলেন, জেলখানা একটা মানুষের শাস্তি দেওয়ার জায়গা না, এটি একটি সংশোধনের জায়গাও বটে। কোন মানুষ যখন জেলখানা থেকে বের হয়, তার বাঁচার অধিকার আছে। সমাজ কেন এটি গ্রহণ করবে না?


কারাগারে কাটানো দিনগুলোর কথা স্মৃতিচারণ করে ডা. সাবরিনা বলেন, কারাবন্দি অবস্থায় বুঝেছি পৃথিবীটা কত কঠিন।


আরও পড়ুন: এক হাজার ৬৯ দিন পর কারামুক্ত হলেন ডা. সাবরিনা


তিনি বলেন, সুসময়ে আমার অনেক শুভাকাঙ্ক্ষী ছিল কিন্তু কারাগারে যাবার পর কাউকেই পাশে পাইনি। আমাকে কেউ দেখতে যায়নি। শুধু বাবা-মা পাশে ছিলেন। পৃথিবীতে বাবা-মায়ের চেয়ে আপন কেউ নেই সব কষ্টে তারাই পাশে থাকেন। এবং কারাগার থেকে একটি বড় অভিজ্ঞতা অর্জন করেছি।  


 ডা. সাবরিনা আরও বলেন, কারাগার থেকে মুক্তি পেয়ে একটি বই লিখেছি, বইয়ের নাম বন্দিনী। এই বইমেলায় সেই বইটি পাওয়া যাবে, এই বইয়ে লেখা আছে হাজারো বন্দিনী সাবরিনার গল্প।


তিনি বলেন, ‘কারাগারে সবাই আমাকে চিনতো। আমি তো খুব ভাইরাল ছিলাম সে সময়ে, আমি কারাগারের ভিতরে মালির কাজ করতাম। সবাই জানতো ডা. সাবরিনা তাদের সঙ্গে থাকছেন।


আরও পড়ুন: হাইকোর্টে ডা. সাবরিনার জামিন, মুক্তিতে বাধা নেই


এক পর্যায়ে চিকিৎসার কথা উঠে আসলে তিনি জনবাণীকে জানান, ঢেঁকি স্বর্গে গেলেও ধান ভানে, তাই আমি যেহেতু একজন চিকিৎসক এটি যেহেতু আমার পেশা। আমি কারাবন্দি অবস্থায়ও অন্য কারাবন্দি ডেলিভারি রোগীকে ডেলিভারি করিয়েছি।


এসময় তার স্বামী প্রসঙ্গ এবং বিয়ের কথা উঠতে সাবরিনা বলেন, আমি নিজেকে বিধবা মনে করি আমার স্বামী এখন আমার কাছে মৃত। যদি এমন ছেলে পাই যে আমাকে ছেড়ে যাবে না, আমার সুখে-দুখে সব সময় পাশে থাকবে তাকে আমি জীবনসঙ্গী হিসেবে বেছে নেব।


জেবি/এসবি