আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমা শুরু, লাখো মুসল্লির ঢল


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১১:১৬ পূর্বাহ্ন, ২রা ফেব্রুয়ারি ২০২৪


আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমা শুরু, লাখো মুসল্লির ঢল
ছবি: সংগৃহীত

গাজীপুরে টঙ্গীর তুরাগতীরের বিশ্ব ইজতেমা ময়দানসহ আশপাশ এলাকা দেশ-বিদেশের বিভিন্ন প্রান্তের মুসল্লিদের পদচারণায় মুখর হয়ে উঠেছে ।


শুক্রবার (২ ফেব্রুয়ারি) ফজরের নামাজের পর আমবয়ানের মাধ্যমে শুরু হয় এবারের বিশ্ব ইজতেমা। আগামী রবিবার (৪ ফেব্রুয়ারি) আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। ৯ ফেব্রুয়ারি শুরু হবে দ্বিতীয় পর্বের ইজতেমা।


শুক্রবার বাদ ফজর পাকিস্তানের মাওলানা আহমদ বাটলা সাহেবের আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম জমায়েত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব। তার বয়ান তরজমা করেন বাংলাদেশের মাওলানা নুরুর রহমান। বিশ্ব ইজতেমার প্রথম পর্বের মিডিয়া সমন্বয়ক মো. হাবিব উল্ল্যাহ্ রায়হান এ তথ্য নিশ্চিত করেছেন।


আরও পড়ুন: বিশ্ব ইজতেমা: তুরাগতীরে মুসল্লিদের ঢল



তিনি বলেন, “মাওলানা আহমদ বাটলা সাহেবের বয়ানের পর সকাল ১০টায় তালিম করবেন পাকিস্তানের মাওলানা জিয়াউল হক সাহেব। তার তালিমের পরই দেশের বৃহত্তম জুমার নামাজের প্রস্তুতি শুরু করা হবে। জুমার নামাজ পড়াবেন বাংলাদেশের মাওলানা জুবায়ের সাহেব। বাদ জুমা বয়ান করবেন জর্ডানের মাওলানা খতিব সাহেব, বাদ আছর বাংলাদেশের হাফেজ মাওলানা জুবায়ের সাহেব ও বাদ মাগরিব ভারতের মাওলানা আহমদ লাট সাহেব বয়ান করবেন।”


আরও পড়ুন: ইজতেমায় অগ্নি দুর্ঘটনা মোকাবেলায় প্রস্তুত ফায়ার সার্ভিস


গাজীপুর মেট্টোপলিটন পুলিশের কমিশনার মো. মাহবুব আলম জানান, ইজতেমায় গাজীপুর মেট্টোপলিটন পুলিশের ছয় হাজার সদস্যের পাশাপাশি র‌্যাব, ঢাকা মেট্টোপলিটন পুলিশ এবং পোশাকে ও সাদা পোশাকে গোয়েন্দা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য দায়িত্ব পালন করছেন।


জেবি/এসবি