ছুটির দিনে জমজমাট হয়ে উঠেছে বইমেলা


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ০৭:২৪ অপরাহ্ন, ২৩শে ফেব্রুয়ারি ২০২৪


ছুটির দিনে জমজমাট হয়ে উঠেছে বইমেলা
ফাইল ছবি

বাংলা একাডেমি প্রাঙ্গণ ও সোহরাওয়ার্দী উদ্যানে মাসজুড়ে চলছে অমর একুশে বইমেলা। সাপ্তাহিক ছুটির দিন হওয়ায় বিপুল ক্রেতা-দর্শনার্থীর উপস্থিতিতে জমজমাট হয়ে উঠেছে বাঙালির এই প্রাণের মেলা।


শুক্রবার (২৩ ফেব্রুয়ারি) সকাল ১১টার সময় মেলার প্রবেশদ্বার সর্বসাধারণের জন্য খুলে দেওয়া হয়। মেলায় বেচাকেনা চলবে রাত ৯টা পর্যন্ত।


আরও পড়ুন: লিবিয়া থেকে দেশে ফিরলেন আরও ১৪৪ বাংলাদেশি


ছুটির দিন মানেই বইমেলায় শিশু-কিশোরদের জন্য থাকে শিশুপ্রহর। এদিন সকাল ১১টায় শুরু হয় শিশুপ্রহর। আর তা দুপুর ১টা পর্যন্ত চলে। শিশুপ্রহরে সিসিমপুরের ইকরি, হালুম, টুকটুকি আর সিকুর সাথে নেচে-গেয়ে ব্যাস্ত সময় কাটায় তারা। পাশাপাশি বিভিন্ন স্টলে ঘুরে ঘুরে পছন্দের সব বই সংগ্রহ করে ক্ষুদে পাঠকরা। শিশুদের ট্রাফিক সচেতনতা বাড়াতে ডিএমপি ও জাইকার বিশেষ আয়োজনে শিশুদেরকে বিভিন্ন ট্রাফিক সিগন্যালসহ সড়কে চলাচলের নিয়মকানুন সম্পর্কে শেখানো হয়।


অভিভাবকরা বলেন, শিশুদের জন্য সুন্দর আয়োজন হলো শিশুপ্রহর। উপভোগের পাশাপাশি অন্য শিশুদের সাথেও খেলাধুলার সুযোগ পাওয়া যায় এই সময়ে।


আরও পড়ুন: ইউরোপীয়রা জানত আমিই ইলেকশনে জিতে আসব


এদিকে বেলা বাড়ার সাথে সাথে মেলায় আগত ক্রেতা-দর্শনার্থীর উপস্থিতিও বাড়তে থাকে। এদিন বইমেলার শেষ শুক্রবার হওয়ায় বিকেলের দিকে মেলায় বইপ্রেমীদের উপচে পড়া ভিড় একটু বেশিই লক্ষ্য করা গেছে। বইমেলার প্রতিটি স্টলেই ক্রেতা-দর্শনার্থীদের উপস্থিতি ছিল যেন নজরে পড়ার মতো। এদের কেউ বই উল্টে-পাল্টে দেখছেন, কেউবা পছন্দের লেখকের সাথে ছবি তুলছেন, অটোগ্রাফ নিয়ে ব্যস্ত সময় পার করছেন তারা।


বিভিন্ন স্টলের বিক্রেতারা বলেন, বইমেলার আজ শেষ শুক্রবার হওয়ায় অন্য যেকোনো শুক্রবার থেকে ক্রেতা-দর্শনার্থীর সংখ্যা অনেক বেশি ছিল। আর তাই বিক্রিও বেশ ভালো হচ্ছে। সন্ধ্যার সময় মেলায় বইপ্রেমীদের উপস্থিতি আরও বাড়বে বলে মনে করছেন তারা।


এমএল/