ফেসবুকের দুঃসময়ে এক্সের মালিকের খোঁচা


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১২:১৭ অপরাহ্ন, ৬ই মার্চ ২০২৪


ফেসবুকের দুঃসময়ে এক্সের মালিকের খোঁচা
ছবি: সংগৃহীত

প্রায় দেড় ঘণ্টার কাছাকাছি নিষ্ক্রিয় ছিল মেটার জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। 


বাংলাদেশ সময় মঙ্গলবার (৫ মার্চ) রাত ৯টার পর থেকে ১০.২১ মিনিট পর্যন্ত নিষ্ক্রিয় ছিল এই সামাজিক মাধ্যমটি।


বাংলাদেশসহ বিশ্বব্যাপী ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অনেকে নিজের আইডি ও গুরুত্বপূর্ণ তথ্য নিয়ে চিন্তিত হয়ে পড়েন। বিশ্বজুড়ে শুরু হয় হইচই।


আরও পড়ুন: যে কারণে এক ঘণ্টা বন্ধ ছিল ফেসবুক, জানাল মেটা


এ অবস্থায় ব্যবহারকারীদের আশ্বস্ত করতে এক্সে একটি পোস্ট করেন মেটার কমিউনিকেশন ডিরেক্টর অ্যান্ডি স্টোন। তিনি লেখেন, ‘আমাদের পরিষেবা ব্যবহার করতে মানুষের সমস্যার সম্মুখীন হওয়ার বিষয়ে আমরা অবগত। আমরা এ নিয়ে কাজ করছি।’


এর কিছু সময় পর এই পোস্টের স্ক্রিনশট নিয়ে মেটাকে খোঁচা দিয়ে একটি ব্যঙ্গাত্মক পোস্ট করেন এক্সের মালিক ইলন মাস্ক। মাস্কের পোস্ট করা ছবিতে ফেসবুক, ইনস্টাগ্রাম ও থ্রেডস মাথায় হাত দিয়ে থাকতে দেখা যায়। আর ফুরফুরে মেজাজে দেখা যায় এক্সকে।


এদিকে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এক প্রতিবেদনে জানিয়েছে, পুরো বিশ্বজুড়ে ফেসবুক ও ইন্সটাগ্রামে সমস্যা দেখা দিয়েছে। বিশ্বের কোথাও কেউ ফেসবুক ও ইন্সটাগ্রামে প্রবেশ করতে পারছে না। এই দুটি মাধ্যমের ওয়েবসাইট এবং অ্যাপস উভয়ই অকার্যকর হয়ে পড়েছে।


আরও পড়ুন: এক ঘণ্টায় ফেসবুক বন্ধ থাকায় জাকারবার্গের কত ক্ষতি হলো?


ডাউন ডিটেকটরের গ্রাফে দেখা গেছে, রাত ৯টা ২০ মিনিট পর্যন্ত ৩ লাখ ১৫ হাজার ৮১৭ জন ফেসবুক ব্যবহারকারী অভিযোগ করেছেন তারা ফেসবুক ব্যবহারে সমস্যার সম্মুখীন হচ্ছেন। এরপর রাত ৯টা ৩২ পর্যন্ত ৫ লাখ ৪১ হাজার ৫৭৩ জন ব্যবহারকারী তাদের সমস্যার কথা জানিয়েছেন। তারা এটাও জানতে চাচ্ছেন, কী হয়েছে সামজিক মাধ্যমটির? কেনই বা লগইন করা যাচ্ছে না?


আরএক্স/