শেষ রোমাঞ্চের অপেক্ষা ক্রাইস্টচার্চে


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৮:৩২ অপরাহ্ন, ১০ই মার্চ ২০২৪


শেষ রোমাঞ্চের অপেক্ষা ক্রাইস্টচার্চে
ছবি: সংগৃহীত

ক্রাইস্টচার্চ টেস্ট জিততে বাকি দুদিনে অজিদের প্রয়োজন আরও ২০২ রান।আবার অন্যদিকে নিউজিল্যান্ডের প্রয়োজন ৬ উইকেট। কিউদের দেওয়া ২৭৯ রানের টার্গেটে তৃতীয় দিন শেষে ৪ উইকেটে ৭৭ রান তুলেছে ।স্কোরবোর্ডের এই অবস্থা দেখে অনাসয়ে কিউদেরকে এগিয়ে রাখা যায়।তবে পূর্বের ইতিহাস বলে অজিরাই সেরা। ১৯৯৩ সালের নভেম্বরের শুরু থেকে শুরু করে বর্তমান টেস্ট পর্যন্ত খেলা ৩২ ম্যাচের ২৪ টিতেই হার নিউজিল্যান্ডের।একটি মাত্র জয় পেয়েছে তারা।তাও সেটা ২০১১ সালের ডিসেম্বরে।


সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের প্রথম ইনিংসে ৯৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে দ্বিতীয় দিন শেষে ২ উইকেট হারিয়ে ১৩৪ রান করেছিল নিউজিল্যান্ড। ৮ উইকেট হাতে নিয়ে দিন শেষে ৪০ রানে এগিয়ে ছিল দলটি। টম লাথাম ৬৫ এবং রাচিন রবীন্দ্র ১১ রানে অপরাজিত ছিলেন।


তৃতীয় দিনে মাত্র ৮ রান করেই সাজঘরে ফিরতে হয় ব্যাটার লাথামকে। অজি ক্যাপ্টেন প্যাট কামিন্সের শিকারের আগে ১৬৮ বলে ৮চারে ৭৩ রান করেন কিউই এই ব্যাটার।


আরও পড়ুনঃ আইসিসির তিন ফরম্যাটেই র‌্যাংকিংয়ের শীর্ষে ভারত


লাথাম ফেরার পর শতরানের জুটি গড়ে নিউজিল্যান্ডকে লড়াইয়ে রাখেন রবীন্দ্র ও ড্যারিল মিচেল। কিন্তু রবীন্দ্র ও মিচেল সাজঘরে ফেরেন মাত্র ৮ রানের ব্যাবধানে ।মিচেলকে শিকার করে দলীয় ২৭৮ রানে জুটি ভাঙেন পেসার জশ হ্যাজেলউড।মিচেলের ব্যাট থেকে আসে ৬ চার ও এক ছ্ক্কাসহ মোট ৫৮ রান।এরপর ১৫৩ বলে ১০ চারে ৮২ রান করা রবীন্দ্রকে বিদায় করেন কামিন্স।


জোড়া আঘাতের পরপরই ৯ রানে বিদায় হন নিউজিল্যান্ডের উইকেটরক্ষক টম ব্ল্যান্ডেলও। এতে ২৬৯ রানে ষষ্ঠ উইকেট হারিয়ে চাপে পড়ে কিউইরা।


এ অবস্থায় সপ্তম উইকেটে অস্ট্রেলিয়ার বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন গ্লেন ফিলিপস ও স্কট কুগেলিজন। তবে ১৬ রান করে স্পিনার নাথানের শিকার হয়ে হাফ-সেঞ্চুরির পর এ জুটিকেও থামতে হয়।তাদেরও থামতে হয়।


আরও পড়ুনঃ পাক শিবিরের প্রধান কোচ হচ্ছেন শেন ওয়াটসন!


শেষ ব্যাটসম্যান হয়ে কুগেলিজনকে আউট করে নিউজিল্যান্ডকে ৩৭২ রানে থামিয়ে দেন নাথান। এতে অস্ট্রেলিয়াকে ২৭৯ রানের দুর্দান্ত এক টার্গেট ছুড়ে দেয় নিউজিল্যান্ড।কুগেলিজন করেন ৫ চার ও দুটি ছক্কায় ৪৯ বলে ৪৪ রান।


বিপরীতে খেলতে নেমে নিউজিল্যান্ডের দুই পেসার ম্যাট হেনরি ও বেন সিয়ার্সের চাপের মুখে পড়ে ৩৪ রানে ৪ উইকেট হারায় অজিরা।  স্মিথকে ৯ ও উসমান খাজাকে ১১ রানে আউট করেন প্রথম ইনিংসে ৭ উইকেট নেওয়া হেনরি। এরপর মার্নাস ল্যাবুশেন ৬ ও ক্যামেরুন গ্রিনকে ৫ রানে বিদায় দেন সিয়ার্স।


পঞ্চম উইকেটে অস্ট্রেলিয়ার উইকেট পতন ঠেকান ট্রাভিস হেড ও মিচেল মার্শ। ৪৩ রানের  জুটিতে দিনের খেলা শেষ করেন তারা। তৃতীয় দিন শেষে হেড ১৭ ও মার্শ ২৭ রানে অপরাজিত আছেন।


আজুবা