ইউক্রেনীয় বাস্তুচ্যুতদের ১ মিলিয়ন ইউরো দেবে রিয়াল মাদ্রিদ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ইউক্রেনীয় বাস্তুচ্যুতদের ১ মিলিয়ন ইউরো দেবে রিয়াল মাদ্রিদ

চলছে ইউক্রেন রাশিয়া যুদ্ধ। শেখ খবর পাওয়া পর্যন্ত রুশ অগ্রাসনে প্রায় ২৮ লাখ ইউক্রেনীয় দেশ ছাড়া। এবার বাস্তুচ্যুতদের সহায়তায় ১ মিলিয়ন ইউরো দান করার ঘোষণা দিয়েছে স্প্যানিশ জায়ান্ট রিয়াল মাদ্রিদ। 'ইউক্রেনের পাশে সবাই' ক্যাম্পেইনের অংশ হিসেবে এই অর্থ দিচ্ছে রিয়াল। যুদ্ধের কারণে সদেশ ছেড়ে পাশের দেশগুলোতে আশ্রয় নেওয়া ইউক্রেনীয়দের সহায়তার জন্য গত ৫ মার্চ রিয়াল মাদ্রিদ ফাউন্ডেশন এই ক্যাম্পেইন শুরু করেছে। 

বুধবার (১৬ মার্চ) সেই ক্যাম্পেইন থেকেই এলো অর্থ সহায়তার ঘোষণা। খবর স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা’র।

বেশ কয়েকটি এনজিও’র সঙ্গে কাজ করে রিয়াল মাদ্রিদ ফাউন্ডেশন। বর্তমান ইউক্রেন-রাশিয়া যুদ্ধ পরিস্থিতিতে সংস্থাটি স্প্যানিশ রেড ক্রস, জাতিসংঘ শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) এবং স্পেনের কয়েকটি এনজিওর সঙ্গে সহায়তা কার্যক্রম পরিচালনা করছে। এরইমধ্যে স্প্যানিশ রেড ক্রস ইউক্রেনে মানবিক সহায়তা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তারা দেশ ছেড়ে আসা ইউক্রেনীয়দের স্বাগত জানাচ্ছে এবং মানবিক সহায়তা দিচ্ছে।  সেই সঙ্গে শরণার্থী শিশুদের জন্য রিয়াল মাদ্রিদ ফাউন্ডেশনের পক্ষ থেকে খেলাধুলা ও বিনোদন সামগ্রী সরবরাহ করা হচ্ছে।  

ইউএনএইচসিআর ইউক্রেনের একদম কেন্দ্রস্থলে নিরাপত্তার আশায় অবস্থান নেওয়া ৭০০ ইউক্রেনীয়র জন্য বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রীর বন্দোবস্ত করছে। এছাড়া আরও কয়েকটি স্প্যানিশ এনজিও পোল্যান্ডের সীমান্তে মানবিক সহায়তা দিচ্ছে। রিয়াল মাদ্রিদ ফাউন্ডেশন সেখানে কাপড় এবং শিক্ষা উপকরণের জন্য অর্থ অনুদান দিচ্ছে। এছাড়া এই ফাউন্ডেশন একটি এনজিওর সহায়তায় ২০১৮ সাল থেকে ইউক্রেনে ৭টি স্কুল পরিচালনা করছে। এই স্কুলগুলোর শিক্ষার্থীদের নিরাপদে ইউক্রেন ত্যাগের ব্যবস্থাও করবে তারা। 

এসএ/