মুশফিকের যে কথায় ঝড় তুলেছেন অলরাউন্ডার রিশাদ


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৯:২৬ অপরাহ্ন, ১৮ই মার্চ ২০২৪


মুশফিকের যে কথায় ঝড় তুলেছেন অলরাউন্ডার রিশাদ
রিশাদ হোসেন | ছবি: সংগৃহীত

বহুদিন ধরে জাতীয় দলে একজন নির্ভরযোগ্য লেগস্পিনার পাওয়ার অপেক্ষায় ছিল বাংলাদেশ দল। গেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে এই অভাবটা পূরণের সুযোগ দিয়ে যাচ্ছিলেন লেগি রিশাদ হোসেনকে। যদিও আক্ষেপ ছিল এ প্লেয়ার ঘরোয়া টুর্নামেন্টে তেমন সুযোগ পাচ্ছিলেন না বলে। সেসব পুরোনো কথা, লেগস্পিনের পাশাপাশি ব্যাট হাতেও রিশাদ প্রতিপক্ষ বোলারদের ওপর ঝড় তুলতে পারেন সেটাই এখন নতুন করে আলোচনার বিষয়। টি-টোয়েন্টির পর ওয়ানডেতেও তিনি সোমবার (১৮ মার্চ) রীতিমতো তাণ্ডব চালিয়েছেন।


সিরিজ নির্ধারণী তৃতীয় ওয়ানডে ম্যাচে এদিন বাংলাদেশের একাদশে জায়গা পায় রিশাদ হোসেন। আগের দুই ওয়ানডের একাদশে না থাকা এই লেগস্পিনার সোমবার নিজের প্রথম বলে এসেই উইকেট তুলে নিয়েছেন। শেষ পর্যন্ত ৯ ওভারে ৫১ রানের বিনিময়ে শিকার করেন এক উইকেট। এরপর ব্যাট হাতেও যে সময় মুশফিকুর রহিমকে সঙ্গ দেওয়ার জন্য যোগ্য কাউকে প্রয়োজন, তখনই দুর্দান্ত এক ইনিংস খেলেছেন।


আরও পড়ুন: ম্যাচ সেরা হলেন রিশাদ, সিরিজ সেরা শান্ত


ব্যাট হাতে নেমে নিজের খেলা প্রথম বলেই স্লগ সুইপে ছক্কা দিয়ে শুরু করেন রিশাদ। কিছুটা নার্ভাস মনে হলেও, ২১ বছর বয়সী এই অলরাউন্ডারকে পরবর্তীতে আর ভেবেচিন্তে খেলতে হয়নি। একের পর এক বাউন্ডারি-ওভার বাউন্ডারি হাঁকিয়েছেন সজোরে। তার এই ঝোড়ো ব্যাটিং দেখে একপর্যায়ে হেসে ফেলেন মুশফিকুর রহিম, আর তাতে রিশাদ নিজেও যোগ দেন। শেষ পর্যন্ত ১৮ বলে ৫ চার ও ৪ ছক্কায় ৪৮ রানের চোখধাঁধানো অপরাজিত এক ইনিংস খেলেন তিনি। কারণ তাতেই যে দলের সিরিজ জয় হয়ে গেছে।


পরে এমন ঝোড়ো ইনিংস খেলার সময় মুশফিকের সাথে কী এমন কথা হয়েছিল তা জানান পুরস্কার বিতরণী মঞ্চে এসে। ম্যাচসেরা রিশাদ বলেন, ‘প্রথম দিকে আমি একটু নার্ভাস ছিলাম, পরে আমি ব্যাটে-বলে বেশ ভালোভাবেই সংযোগ করতে পেরেছি। মুশফিক ভাই বলেছেন, তোমার জোনে (জায়গায়) বল পেলেই মেরে দাও।’


আরও পড়ুন: রিশাদ ঝলকে বাংলাদেশের সিরিজ জয়


এই লেগস্পিনার আরও বলেন, ‘আমরা ম্যাচটা জিততে পারায় আমি অনেক বেশি আনন্দিত। সকল প্রশংসা মহান আল্লাহর।’ পরে নিজের জন্য সবার কাছে দোয়া চান এই স্পিন অলরাউন্ডার।


এর আগে বাংলাদেশের ইনিংসে ভালো শুরু এনে দেন ইনজুরিতে পড়া ওপেনার সৌম্য সরকারের কনকাশন বদলি হিসেবে ওপেনিং করতে আসা তানজিদ হাসান তামিম। ৮১ বল খেলে তরুণ এই ব্যাটসম্যান ৮৪ রান করেন। ভালো শুরুর পরও নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে বেশ বিপর্যয়ে পড়ে যায় লাল সবুজের প্রতিনিধিরা। অলরাউন্ডার মেহেদী মিরাজ যখন বিদায় নিয়েছেন, তখন ক্রিজে আছেন কেবল সেট ব্যাটার মুশফিক। অথচ জয় পেতে ৪ উইকেটে স্বাগতিকদের আরও ৫৮ রান দরকার। পরবর্তীতে ক্রিজে এসে ঝোড়ো ব্যাটিংয়ে আর মুশফিককেও ভাবতে দেননি রিশাদ হোসেন। মুশফিকও শেষ পর্যন্ত ৩৭ রানে অপরাজিত ছিলেন।


এমএল/