সিলেট টেস্ট:

প্রথম দিন শেষে ৩২ রানেই ৩ উইকেট নেই বাংলাদেশের


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৬:০৫ অপরাহ্ন, ২২শে মার্চ ২০২৪


প্রথম দিন শেষে ৩২ রানেই ৩ উইকেট নেই বাংলাদেশের
ছবি: সংগৃহীত

দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে খালেদ আহমেদের বোলিং তোপেই ৫৭ রানেই ৫ উইকেট হারায় শ্রীলঙ্কা। ৫৭ রানেই ৫ উইকেট হারানোর পর দারুণ এক জুটি গড়েন কামিন্দু মেন্ডিস ও ধনাঞ্জয়া ডি সিলভা। ধনাঞ্জয়া ডি সিলভা ও কামিন্দু মেন্ডিসের ব্যাটে দ্বিতীয় সেশনের পুরোটাই দাপট দেখায় সফরকারীরা। তৃতীয় সেশনে একের পর এক আঘাত করেন তরুণ বোলার নাহিদ রানা। তাতে ২৮০ রান করেই অলআউট হয় লঙ্কানরা। ধনাঞ্জয়া ডি সিলভার দলকে ২৮০ রানে অলআউট করার পর ব্যাটিংয়ে নেমে ৩২ রানেই দুই উইকেট হারালো বাংলাদেশ দল।


বাংলাদেশের হয়ে ওপেনিং করতে আসেন মাহমুদুল হাসান জয় ও জাকির হাসান। তবে নিজেদের জুটিকে বেশিদূর নিয়ে যেতে ব্যর্থ হন এই ব্যাটাররা। বিশ্ব ফার্নান্ডোর বলে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়ে ড্রেসিংরুমে ফিরে যান ৮ বলে ৯ রান করা জাকির হাসান। আর যার ফলে ১১ রানেই প্রথম উইকেট হারিয়ে ফেলে টাইগাররা।


আরও পড়ুন: খালেদ-রানার দাপুটে বোলিংয়ে ২৮০ রানেই অলআউট লঙ্কানরা


১১ রানে প্রথম উইকেট পড়ে যাওয়ার পর জুটি গড়েন জয় ও শান্ত। তবে এজুটিও ব্যর্থ হন নিজেদের বেশিদূর নিয়ে যেতে। ১০ বলে ৫ রান করে বিশ্ব ফার্নান্ডোর বলে এলবিডব্লিউয়ের শিকার হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন অধিনায়ক শান্ত। এরপর ক্রিজে আসেন মুমিনুল হক, এদিন এই ব্যাটারও ভালো করতে পারেননি। ‍তিনি ফিরে যান ৭ বলে মাত্র ৫ রান করে, ফলে ৩২ রানেই ২ উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় লাল-সবুজের শিবির।


এর আগে দুই ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টস হেরে ব্যাটিংয়ে নেমে খালেদ আহমেদের ঝোড়ো বোলিংয়ে প্রথম সেসনে ৫ উইকেটের বিনিময়ে ৫৭ করেন শ্রীলঙ্কা দল। ৫৭ রানেই ৫ উইকেট হারানোর পর জুটি গড়েন ব্যাটার কামিন্দু মেন্ডিস ও ধনাঞ্জয়া ডি সিলভা। এই জুটিতে ভর করে ২২ ওভারে ৯২ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় শ্রীলঙ্কা দল। লাঞ্চ থেকে ফিরেই জোড়া অর্ধশতক তুলে নেন এই দুই ব্যাটার। তাদের জুটিতে ভর করে দ্বিতীয় সেশনটা নিজেদের করে নেই শ্রীলঙ্কা। দ্বিতীয় সেশনে লঙ্কানদের কোনো উইকেটই ফেলতে পারেনি বাংলাদেশের বোলাররা। বিনা উইকেটে ১২৫ রান যোগ করেন এই সেশনে তারা। যার ফলে দ্বিতীয় সেশন শেষে ৪৯ ওভারে ৫ উইকেট হারিয়ে ২১৭ রান তুলে নিয়েছে সফরকারীরা। চা পানের বিরতি থেকে ফিরে আরও ভয়ঙ্কর হয় এই জুটি। এই দুই ব্যাটারই এদিন ব্যক্তিগত শতকের দেখা পান। তারপর লঙ্কান শিবিরে আঘাত হেনে এই দুই সেঞ্চুরি করা ব্যাটারকে ফেরান অভিষিক্ত নাহিদ রানা। যার ফলে আবারও খেলায় ফেরে টিম বাংলাদেশ। শেষ পর্যন্ত ৬৮ ওভার খেলে সব উইকেট হারিয়ে ২৮০ রান তুলতে সক্ষম হয় শ্রীলঙ্কা দল।


এমএল/