খালেদ-রানার দাপুটে বোলিংয়ে ২৮০ রানেই অলআউট লঙ্কানরা


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৫:০৬ অপরাহ্ন, ২২শে মার্চ ২০২৪


খালেদ-রানার দাপুটে বোলিংয়ে ২৮০ রানেই অলআউট লঙ্কানরা
ছবি: সংগৃহীত

সিলেট টেস্টের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করেছেন পেসার নাহিদ রানা। প্রথম ইনিংস শেষ হওয়ার আগেই তিন উইকেট শিকার করেন তরুণ এই বোলার। এতে ২৮০ রানেই শ্রীলঙ্কাকে অলআউট করেছে শান্ত বাহিনী।


শুক্রবার (২২ মার্চ) টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক শান্ত। ফিল্ডিংয়ে নেমে অধিনায়কের সিদ্ধান্তকে সঠিক বলে শুরুতেই প্রমাণ করেন একাদশে থাকা পেসাররা। সবুজ উইকেটে নতুন বলে একের পর এক দারুণ ডেলিভারি দিতে থাকেন খালেদ-শরিফুলরা। টাইগার পেসারদের সুইংয়ে রীতিমত খাবি খায় লঙ্কান ব্যাটাররা।


আরও পড়ুন: টসে জিতে ফিল্ডিংয়ে বাংলাদেশ, অভিষেক নাহিদ রানার


ইনিংসের দ্বিতীয় ওভারেই উইকেট হারায় সফরকারীরা। খালেদের অফ-স্ট্যাম্পের বাইরে এক আউট সুইংয়ে ড্রাইভ করতে গিয়ে প্যাভিলিয়নে ফেরেন ওপেনার নিশান। মেহেদী হাসান মিরাজের হাতে ক্যাচ দিয়ে শূন্য রানে সাজঘরে ফেরেন এই ওপেনার ব্যাটার।


এরপর শুরুর ধাক্কা সামলে নেওয়ার চেষ্টা করেন কুশল মেন্ডিস ও দিমুথ করুনারত্নে জুটি। তবে এই জুটিকে মোটেও স্বস্তি দেয়নি টাইগারদের পেস আক্রমণ ত্রয়ী। একপাশে শরিফুল-খালেদের সুইং অন্যপাশে নাহিদ রানার গতির ঝড়ে ভালোই সংগ্রাম করতে হয় তাদের।


খালেদের নৈপুণ্যেই এই জুটি ভাঙে। এই পেসারের লাফিয়ে উঠা ডেলিভারিতে গালি পয়েন্টে জাকির হাসানের হাতে তুলে দেন কুশল মেন্ডিস। একই ওভারে করুণারত্নেও প্যাভিলিয়নের পথ ধরেন। ক্লিন বোল্ড হয়ে সাজঘরে ফেরেন এই ব্যাটার।


আরও পড়ুন: লঙ্কানদের বিপক্ষে জয়ের জন্য মাঠে নামবে টাইগাররা


৪১ রানের মাথায় ৩ উইকেট হারিয়ে কিছুটা ব্যাকফুটে চলেযায় সফরকারীরা। পরের ওভারেই বিপদ যেন বাড়ে লঙ্কান শিবিরে। রান-আউটের ফাঁদে পড়ে ড্রেসিং রুমে ফেরেন অ্যাঞ্জেলো ম্যাথিউস। অফসাইডে বল ঠেলে দিয়ে দ্রুত সিঙ্গেল নিতে চেয়েছিলেন ব্যাটার চান্দিমাল। কিন্তু টাইগার অধিনায়কের সরাসরি এক থ্রোতে ম্যাথিউসকে ফিরে যেতে হয়।


এর পরের ব্রেকথ্রু শরিফুলের হাত ধরে আসে। এই পেসারের লেগ স্ট্যাম্পের করা বলটি সামাল দিতে পারেননি চান্দিমাল। ফলে ৬৭ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে সফরকারীরা।


তবে অধিনায়ক ধনঞ্জায়া ডি সিলভা এবং কামিন্দু মেন্ডিসের নৈপুণ্যে শুরুর সেই ধাক্কা সামলে দ্বিতীয় সেশনেই ঘুরে দাঁড়ায় লঙ্কান ব্যাটাররা। এই জুটির কল্যাণে দ্বিতীয় সেশন শেষে ৫ উইকেট হারিয়ে ২১৭ রান নিয়ে চা বিরতিতে গেছে সফরকারীরা। চা বিরতির আগে টাইগার বোলারদের সামলে দুজনে মিলে স্কোরবোর্ডে রান তোলেন ১৬০ রান।


এমএল/