ভারত থেকে এলো ১ হাজার টন আলু


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:১৮ অপরাহ্ন, ২৭শে মার্চ ২০২৪


ভারত থেকে এলো ১ হাজার টন আলু
ছবি: প্রতিনিধি

রমজানে চাহিদা বাড়ায় বেনাপোল স্থলবন্দর দিয়ে আবারও ভারত থেকে আলু আমদানি করা হয়েছে।  ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে চারটি চালানে মোট ৩২টি ট্রাকে ১ হাজার মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে।


বুধবার (২৭ মার্চ) সকালে চেকপোস্ট কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা মিজানুর রহমান এক হাজার মেট্রিক টন আলু আমদানির বিষয়টি নিশ্চিত করে জানান, ভারতের পেট্রাপোল বন্দর হয়ে গত ১৩ মার্চ ৮ ট্রাকে ২০০ মেট্রিক টন ১৪ মার্চ ৮ ট্রাকে ২০০ মেট্রিক টন, ১৯ মার্চ ১২ ট্রাকে ৩০০ মেট্রিক টন এবং শেষ ২৪ মার্চ রাতে আরও ১২ ট্রাকে ৩০০ মেট্রিক টন আমদানি করা আলু বেনাপোল বন্দরে প্রবেশ করেছে।


আরও পড়ুন: বেনাপোল এক্সপ্রেসে অগ্নিদগ্ধ ৮ জনের অবস্থাই আশঙ্কাজনক


আলুর আমদানিকারক প্রতিষ্ঠান ইন্টিগ্রেটেড ফুড অ্যান্ড বেভারেজ। রপ্তানিকারক প্রতিষ্ঠান ভারতের পেপসিকো ইন্ডিয়া হোল্ডিংস। আলুর চালান বন্দর থেকে খালাস নিতে প্রয়োজনীয় কাগজপত্র দাখিল করেছেন ট্রান্সমেরিন সিঅ্যান্ডএফ এজেন্ট নামের একটি প্রতিষ্ঠান।


ট্রান্সমেরিন লজিস্টিক লিমিটেড সিঅ্যান্ডএফ এজেন্টের প্রতিনিধি মাসুম বিল্লাহ জানান, চারটি চালানে ভারতীয় ৩২টি ট্রাকে এক হাজার মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে। যার প্রতি মেট্রিক টন আলুর আমদানি খরচ পড়ছে ১৯৪ মার্কিন ডলার।শেষ চালানের আলুর এই চালানটি আজ বুধবার (২৭ মার্চ) খালাস হওয়ার কথা রয়েছে বলে তিনি জানান।


আরও পড়ুন: বেনাপোলে হেরোইনসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার


এ বিষয়ে বেনাপোল বন্দরের পরিচালক (ট্রাফিক) রেজাউল করিম জানান, আমদানিকৃত আলুর তিনটি চালানের ৭০০ মেট্রিক টন ইতোমধ্যে বন্দর থেকে ছাড়করণ করা হয়েছে। শেষ চালানের ১২ ট্রাকের ৩০০ মেট্রিক টন আলু বন্দরে খালাসের অপেক্ষায় রয়েছে। আমদানিকারক খালাসের অনুমতি চাইলে দ্রুত ছাড়করণের জন্য সব ধরনের সহযোগিতা করা হবে।


তিনি আরও  জানান, এর আগে গত বছর ২ ডিসেম্বরে তিন ট্রাকে ৭৪ টন আলু আমদানি হয়। এরপর চলতি মাসে চারটি চালানে আরও এক হাজার মেট্রিক টন আলু আমদানি করা হয়েছে বলে জানান তিনি। 


জেবি/এসবি