দক্ষিণ আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪৫


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১১:৩৮ পূর্বাহ্ন, ২৯শে মার্চ ২০২৪


দক্ষিণ আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪৫
ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকায় ভয়াবহ সড়ক দুর্ঘটনায় ৪৫ জন মারা গেছেন। যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে গভীর খাদে পড়ে গেলে প্রাণহানির এই ঘটনা ঘটে। ভয়াবহ এই দুর্ঘটনায় অলৈকিক ভাবে একটি কন্যা শিশু প্রাণে বেঁচে গেছে।


পরে শিশুটিকে আহত অবস্থায় হাসপাতালে নেওয়া হয়। শুক্রবার (২৯ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।


এই প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকায় একটি বাস সেতু থেকে প্রায় ৫০ মিটার (১৬৫ ফুট) গভীর খাদে পড়ে যাওয়ার পর পঁয়তাল্লিশ জন যাত্রীর মৃত্যু হয়েছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে। অবশ্য এই ঘটনায় আট বছর বয়সী একটি মেয়ে শিশুকে জীবিত অবস্থায় পাওয়া গেছে এবং গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়।


আরও পড়ুন: কলকাতা বিমানবন্দরে চলল গুলি, জওয়ান নিহত


বিবিসি বলছে, উত্তর-পূর্ব লিম্পোপো প্রদেশে এই বাসটি একটি ব্যারিয়ারে ধাক্কা দেওয়ার পরই দুর্ঘটনার কবলে পড়ে এবং পরে দ্রুত এটিতে আগুন ধরে যায়। যাত্রীদের সবাই ছিলেন তীর্থযাত্রী এবং তারা বতসোয়ানার রাজধানী গ্যাবোরোন থেকে মোরিয়া শহরের ইস্টার সার্ভিসের জন্য যাচ্ছিলেন।


দক্ষিণ আফ্রিকার পাবলিক ব্রডকাস্টার এসএবিসি জানিয়েছে, গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে জোহানেসবার্গের প্রায় ৩০০ কিলোমিটার (১৯০ মাইল) উত্তরে মোকোপানে এবং মার্কেনের মধ্যে মামামতলাকালা পর্বত গিরিপথে একটি সেতু থেকে ছিটকে পড়ে যায়।


উদ্ধার তৎপরতা বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যা পর্যন্ত চলেছে এবং এ ধ্বংসস্তূপের মধ্যে আটকা পড়া নিহত কয়েকজনের কাছে পৌঁছানো বেশ কঠিন হয়ে পড়েছে বলে জানা গেছে।


আরও পড়ুন: নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান মারা গেছেন


দেশটির পরিবহন মন্ত্রী সিন্দিসিওয়ে চিকুঙ্গা দুর্ঘটনাস্থলে গিয়েছিলেন এবং পরে তিনি ‘মর্মান্তিক বাস দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর প্রতি গভীর সমবেদনা’ জানান। এ সময় তিনি বলেন, দক্ষিণ আফ্রিকার সরকার মৃতদেহ গুলো ফিরিয়ে আনতে সাহায্য করবে এবং দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে জোরালো তদন্ত করবে।


পরিবহন মন্ত্রী আরও বলেন, ‘এই কঠিন সময়ে আমাদের সবার চিন্তাভাবনা এবং প্রার্থনা আপনার সাথে আছে। আমরা এই ইস্টার উইকএন্ডে আমাদের রাস্তায় আরও বেশি মানুষ থাকায় আরও বেশি সতর্কতার সাথে সবসময় দায়িত্বশীল ভাবে ড্রাইভিং করার জন্য বিশেষ অনুরোধ করছি।’


এদিকে, অবশ্য দক্ষিণ আফ্রিকার খারাপ সড়ক নিরাপত্তার রেকর্ড রয়েছে বলেও জানিয়েছে বিবিসি।


এসএল/