সোমালি দস্যুদের হাত থেকে ২৩ জনকে উদ্ধার করল ভারতীয় নৌবাহিনী


Janobani

নিজস্ব প্রতিবেদক

প্রকাশ: ১২:১৮ অপরাহ্ন, ৩০শে মার্চ ২০২৪


সোমালি দস্যুদের হাত থেকে ২৩  জনকে উদ্ধার করল ভারতীয় নৌবাহিনী
ফাইল ছবি

এবার প্রায় ১২ ঘণ্টার এক অভিযান শেষে সোমালি জলদস্যুদের হাত থেকে ইরানের পতাকাবাহী মাছ ধরার নৌকা ‘আল-কাম্বার ৭৮৬’ উদ্ধার করেছে ভারতীয় নৌবাহিনী। 


শুক্রবার (৩০ মার্চ)  আরব সাগরে এই অভিযান চালানো হয়। একই সাথে নৌকাটিতে থাকা ২৩ পাকিস্তানি নাগরিককেও উদ্ধার করা হয়েছে।


ভারতীয় বিভিন্ন গণমাধ্যম নৌবাহিনীর এক কর্মকর্তার বরাতে বলছে, “বৃহস্পতিবার বিকালে আরব সাগরের সোকোত্রা লেট থেকে ৯০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে এই নৌকাটি অপহরণ করার উদ্দেশ্যে তাতে উঠে পড়েন নয়জন সশস্ত্র জলদস্যু। অপহরণের খবর পেয়ে ভারতীয় নৌবাহিনীর টহলদারি জাহাজ ‘আইএনএস সুমেধা’ শুক্রবার সকালে ঘটনাস্থলে পৌঁছায়। পরে সেখানে যায় যুদ্ধাজাহাজ ‘আইএনএস ত্রিশূল’।”


আরও পড়ুন: ঈদ উপলক্ষে মালয়েশিয়ায় দুদিনের টোল ফ্রি ঘোষণা


ওই কর্মকর্তা বলেন, “প্রায় ১২ ঘণ্টার অভিযানের পর দস্যুদের আত্মসমর্পণ করতে বাধ্য করা হয়। জাহাজের ২৩ পাকিস্তানি নাগরিককেও উদ্ধার করা হয়েছে। আর নৌকাটিকে ভালো করে পরীক্ষা-নিরীক্ষার পর তা নিরাপদ স্থানে এনে স্বাভাবিক কাজে ফিরিয়ে দেওয়া হবে। এক্সে করা এক পোস্টে এ বিষয়ে বিস্তারিত জানিয়েছে ইন্ডিয়ান নেভি।”


আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪৫


প্রসঙ্গত, আরব সাগরে গত কয়েক মাস ধরেই বিভিন্ন জাহাজ এবং নৌকাকে সোমালি জলদস্যুদের হামলার শিকা হচ্ছে। বেশ কয়েক বছর পর আবারও মাথাচাড়া দিয়ে উঠেছে এই দস্যুরা। এর আগে ১৭ মার্চ প্রায় ৪০ ঘণ্টা ধরে অভিযান চালিয়ে সোমালি জলদস্যুদের কবল থেকে মাল্টার পণ্যবাহী জাহাজকে উদ্ধার করে ভারতীয় নৌবাহিনী। জাহাজের দখল নেয়া ৩৫ জলদস্যুকে গ্রেফতার করা নেওয়া হয় ভারতে। উদ্ধার করা হয় জাহাজের ১৭ সদস্যকেও। সূত্র: এনডিটিভি


জেবি/এসবি