ইফতার শেষে ডুমুর-চিংড়িতেই হোক রাতের খাবার


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১০:৩৯ অপরাহ্ন, ১লা এপ্রিল ২০২৪


ইফতার শেষে ডুমুর-চিংড়িতেই হোক রাতের খাবার
ছবি: সংগৃহীত

নতুন কিছু রান্না করলে ঘরের ছোট-বড় সবাই অনেক পছন্দ করে। কিন্তু নতুন কিছু পদ রান্না করতে চাইলে প্রথমেই ভাবতে হয় কি রান্না করা যায়। এমন ভাবনার সমাধানে রান্না করতে পারেন ডুমুর চিংড়ির নতুন পদ। নিরামিষ বা আমিষ উভয়তেই ডুমুর কিন্তু স্বাদে ভরপুর। এমনকী, এই ডুমুর শরীরের জন্যও বেশ ভালো।


তৈরি করতে যা যা লাগবে:


ডুমুর, চিংড়ি মাছ, হলুদ, লবণ, কাঁচামরিচ, সরিষার তেল, আস্ত জিরা, আলু, মরিচের গুঁড়া, জিরার গুঁড়া, চিনি, ধনিয়া গুঁড়া, নারকেল, ঘি এবং গরম মশলা।


আরও পড়ুন: ইফতারে রাখতে পারেন স্বাস্থ্যকর দই-চিড়া


যেভাবে রান্না করবেন:


ডুমুর কেটে আগের দিন রাতে ভিজিয়ে রাখুন। এবার রান্নার আগে ভালো করে লবণ-হলুদ দিয়ে সিদ্ধ করে নিন। ঠান্ডা হয়ে যাওয়ার পর বেশ ভালো ভাবে চটকে নিন। কড়াইতে সরিষার তেল দিয়ে জিরে, কাঁচামরিচ ফোড়ন দিয়ে ছোট ছোট ডুমো করে কেটে রাখা আলু দিয়ে ভেজে তুলে রাখুন। একটি বাটিতে জিরার গুঁড়া, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, ধনিয়া গুঁড়া পানিতে গুলে তেলের মধ্যে ঢেলে দিন। মসলা ভালো করে কষানো হয়ে গেলে লবণ, চিনি আর নারকেল কোরা দিয়ে আরও কিছু সময় রান্না করে সিদ্ধ করা ডুমুর দিয়ে ঢেকে দিন। হালকা আঁচে কিছু সময় রান্না করুন। রান্না হয়ে এলে, ভেজে রাখা চিংড়ি মাছ, ঘি আর গরম মশলা গুঁড়া দিয়ে নামিয়ে নিন। এবার গরম ভাতের সাথে ডুমুর চিংড়ি পরিবেশন করুন। এটা খেতে কিন্তু অসাধারণ লাগবে।


এমএল/