দীর্ঘ অপেক্ষার পর আমতলীর রুটে লঞ্চ চলাচল শুরু


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:০৬ অপরাহ্ন, ৬ই এপ্রিল ২০২৪


দীর্ঘ অপেক্ষার পর আমতলীর রুটে লঞ্চ চলাচল শুরু
ছবি: প্রতিনিধি

যাত্রী সংকটে দীর্ঘ নয় মাস বন্ধ থাকার পর অবশেষে বরগুনার আমতলী-ঢাকা নৌপথে লঞ্চ চলাচল শুরু হয়েছে। শুক্রবার (৫ এপ্রিল) বিকেলে ঢাকা সদরঘাট থেকে যাত্রী নিয়ে এমভি ইয়াদ-৭ লঞ্চটি ছেড়ে আসে। শনিবার (৬ এপ্রিল) সকালে লঞ্চটি আমতলী ঘাটে আসে। এতে দক্ষিণাঞ্চলের সাধারণ যাত্রী ও ঘাটে কর্মরত শ্রমিকদের মাঝে আনন্দ বিরাজ করছে। ঘাটে কর্ম চাঞ্চল্যতা ফিরে এসেছে। 


জানাগেছে, ২০২২ সালের ২৫ জুন পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পদ্মা সেতু খুলে দেয়ার পর যাত্রী সংকটে পড়ে লঞ্চ মালিকরা। এতে আমতলী-ঢাকা নৌ রুটে লঞ্চ সার্ভিস চলাচলে বিঘ্ন ঘটে। যাত্রী সংকট চরম আকার ধারন করায় আমতলী-ঢাকা রুটে লঞ্চ চলাচল অনিয়মিত হয়ে পড়ে। 


গত বছর ২০ জুলাই মালিক কর্তৃপক্ষ একেবারেই লঞ্চ চলাচল বন্ধ করে দেয়। এতে দক্ষিণাঞ্চল আমতলী, তালতলী, বরগুনা, কলাপাড়া ও পর্যটন কেন্দ্র কুয়াকাটার নৌপথের যাত্রী ও ব্যবসায়ীরা চরম বিপাকে পড়ে। বাধ্য হয়েই তারা সড়ক পথে চলাচল শুরু করে। এদিকে লঞ্চ সার্ভিস বন্ধ থাকায় ব্যবসায়ীদের ঢাকা থেকে স্বল্প খরচে দক্ষিণাঞ্চলে মালামাল আনা- নেয়াও বন্ধ হয়ে যায়। ফলে সড়ক পথে বেশী খরচ দিয়ে তাদের মালামাল আনতে হয়। এতে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের উপরে এর প্রভাব পড়ছে। অপর দিকে লঞ্চ সার্ভিস বন্ধ থাকায় রাজস্ব হারায় সরকার। এছাড়াও লঞ্চঘাটে কর্মরত অর্ধ শতাধিক মানুষ কর্মহীন  হয়ে পরে।


আরও পড়ুন: পটুয়াখালীতে জমে উঠেছে শপিংমল ও বাজার


দীর্ঘ নয় মাস পরে শুক্রবার (৫ এপ্রিল) বিকেলে ঢাকা সদরঘাট থেকে যাত্রী নিয়ে এমভি ইয়াদ-৭ লঞ্চটি ছেড়ে আসে। শনিবার (৬ এপ্রিল) সকালে লঞ্চটি আমতলী ঘাটে আসে। এতে দক্ষিণাঞ্চলের নদী পথে যাতাযাত করা মানুষের মধ্যে আনন্দ বিরাজ করছে।

 

শনিবার লঞ্চঘাট ঘুরে দেখা গেছে, যাত্রীরা লঞ্চ থেকে হাসিখুশি মনে ঘাটে নামছেন। শ্রমিকরা লঞ্চ থেকে মালামাল নামাচ্ছেন।

   

লঞ্চযাত্রী আবুল, শাওন ও রুবেল বলেন, দীর্ঘদিন পর লঞ্চে ঢাকা থেকে আমতলীতে আসছি। অনেক ভালো লেগেছে। যেন লঞ্চ সার্ভিস পুনরায় বন্ধ না হয়ে যায়।

 

আমতলী মাতৃছোয়া বস্ত্রালয়ের মালিক জিএম মুছা বলেন, লঞ্চ সার্ভিস চালু হওয়ায় খুবই ভালো হয়েছে। অল্প খরচে ঢাকা থেকে মালামাল আনা সহজ হবে।


আরও পড়ুন: বাউফলে হতদরিদ্র পরিবারের মাঝে ঢেউটিন ও চেক বিতরণ

  

আমতলী ইয়াদ লঞ্চের আমতলী ঘাটের সুপার ভাইজার শহীদুল ইসলাম হাওলাদার বলেন, বেশ যাত্রী নিয়ে এমভি ইয়াদ-৭ লঞ্চটি শনিবার সকালে ঘাটে আসে।

  

এমভি ইয়াদ-৭ লঞ্চ মালিক মামুন-অর রশিদ বলেন, যাত্রীদের দাবীর মুখে শুক্রবার (৫ এপ্রিল) বিকেলে ঢাকা সদরঘাট থেকে লঞ্চ ছেড়ে দিয়েছি। আল্লাহ যা করেন।


এমএল/