টানা দুই দিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:১৩ অপরাহ্ন, ১৭ই এপ্রিল ২০২৪


টানা দুই দিন চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা
ছবি: জনবাণী

চুয়াডাঙ্গার উপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। 


বুধবার (১৭ এপ্রিল) দুপুরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪০ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। যা এই মৌসুমের সর্বোচ্চ। মঙ্গলবারও (১৫ এপ্রিল) তাপমাত্রা ছিলো দেশের সর্বোচ্চ ৪০ দশমিক ৬।


চলমান এ তীব্র তাপপ্রবাহে গুরুত্বপূর্ণ কাজ ছাড়া বয়স্ক ও শিশুদের বাইরে বের না হওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা। চুয়াডাঙ্গা সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. আসাদুর রহমান মালিক বলেন, এ সময় শিশুদের ঘন ঘন পানি বা তরল খাবার খাওয়াতে হবে। তা না হলে ডিহাইড্রেশন হতে পারে।


আরও পড়ুন: চুয়াডাঙ্গায় ট্রেনের ইঞ্জিন বিকল, প্রচন্ড গরমে যাত্রীদের দুর্ভোগ


এদিন দুপুর ৩টায় চুয়াডাঙ্গার আঞ্চলিক আবহাওয়া পর্যবেক্ষণাগার ৪০ দশমিক ৭ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করে। এ সময় বাতাসের আর্দ্রতার পরিমাণ ছিল ২২ শতাংশ।


বেলা বাড়ার সাথে সাথে বাড়তে থাকে সূর্যের প্রখরতা। রাস্তায় চলাচলকারী সাধারণ মানুষের মাঝে বাড়তে থাকে অস্বস্তি। অনেকেই ডাব বা রাস্তার পাশে বিক্রি হওয়া শরবত খেয়ে গলা ভিজাচ্ছেন। একটু স্বস্তির আশায় গাছের নিচে ও ছায়াযুক্ত স্থানে বিশ্রাম নিতে দেখা গেছে শ্রমজীবী মানুষেদের।


আরও পড়ুন: চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা, জনজীবন বিপর্যস্ত


চুয়াডাঙ্গা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, চুয়াডাঙ্গার ওপর দিয়ে তীব্র তাপ্রবাহ বয়ে চলছে। এ অবস্থা আরও কিছুদিন চলতে পারে। তবে এখনই বৃষ্টির সম্ভবনা নেই।


জেবি/এসবি