চ্যাম্পিয়নস লিগের রাজাদের কাছে পরাজয় বরণ করল সিটি


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ১২:২৩ অপরাহ্ন, ১৮ই এপ্রিল ২০২৪


চ্যাম্পিয়নস লিগের রাজাদের কাছে পরাজয় বরণ করল সিটি
ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়নস লিগের নক আউট স্টেজ মানেই হাইভোল্টেজ ম্যাচ। বড় দলগুলো তাদের পরিকল্পনা সাজায় প্রতিপক্ষকে ঘায়েল করার উদ্দেশ্যে। কোয়ার্টার ফাইনালের দ্বিতীয় লেগের শ্বাসরুদ্ধকর এই লড়াইয়ে ম্যানচেস্টার সিটিকে বিদায় করে সেমিফাইনালে উঠে গেছে 'চ্যাম্পিয়নস লিগের রাজা' খ্যাত রিয়াল মাদ্রিদ। চলতি মৌসুমে ইউরোপের ক্লাব ফুটবল প্রতিযোগিতার শেষ চারে উঠবে কোন দল-সিটি নাকি রিয়াল, তা নিশ্চিত করতে ম্যানচেস্টার সিটির মাঠ ইতিহাদ স্টেডিয়ামে খেলা হয় ১২০ মিনিট। অবশেষে খেলার ফলাফল নির্ধারণে টাইব্রেকারের সিদ্ধান্ত নেন রেফারি। সেই টাইব্রেকার শ্যুটআউটে সিটিকে ৪-২ ব্যবধানে হারায় রিয়াল মাদ্রিদ।


বুধবার (১৭ এপ্রিল) রাতে সিটির ঘরের মাঠ ইতিহাদে দ্বিতীয় লেগের মূল সময়ের খেলা শেষ হয় ১-১ সমতায়। প্রথম লেগেও ৩-৩ গোলে ড্র করেছিল দুই দল। যে কারণে দুই লেগ মিলিয়ে ফলাফল দাঁড়ায় ৪-৪ সমতা।


আরও পড়ুন: দামাকের বিপক্ষে স্বস্তির জয় আল নাসরের


এরপর পেনাল্টি শ্যুটআউটে নেমে প্রথম ৩ শটের দুটিই মিস করে সিটির বার্নাডো সিলভা ও মাতেও কোবাসিস। অপরদিকে প্রথম ৩ শ্যুটের দুটিতেই গোল করে রিয়াল। যে কারণে স্বাগতিকরা এগিয়ে গিয়েছিল ২-১। এরপর চতুর্থ শটেও গোল করে রিয়াল। সিটিও চতুর্থ শ্যুটে গোল পায়। রিয়ালের জয় নির্ধারিতকারী শেষ শ্যুট এসে সফল হন অ্যান্টনিও রুডিগার। ফলে অতিথিদের জয় নিশ্চিত হয় ৪-২ ব্যবধানে।


ঘরের মাঠে দাপট দেখিয়ে খেলেছে সিটি। আক্রমণেও তারা ছিল এগিয়ে। তবে ম্যাচের ১২ মিনিটেই গোল পেয়ে যায় রিয়াল। ভিনিসিয়ুস জুনিয়রের ক্রসে বক্সের মাঝখান থেকে ডানপায়ের দারুণ শটে গোল করেন ব্রাজিলিয়ান তারকা রদ্রিগো।


রদ্রিগোর সেই গোল শোধ করতে বুক মাটিতে লেগে যায় সিটির। আক্রমণ করেও বারবার ব্যর্থ স্বাগতিকরা। রদ্রিগোর গোলের পরই পাল্ট আক্রমণ করেন আর্লিং হালান্ড। এরপর আরও বেশকিছু সুযোগ মিস করেন জ্যাক গ্রিলিস। এছাড়া সুযোগ এসেছে ফিল ফোডেনের কাছেও।


তবে শেষ পর্যন্ত ম্যাচের ৭৬ মিনিটে সেই গোল শোধ করেন কেভিন ডি ব্রুইনা। ডানপায়ের দারুণ শটে রিয়ালের জাল কাঁপান বেলজিয়ামের এই তারকা ফুটবলার।


আরও পড়ুন: অবশেষে খেলায় ফিরছেন অ্যাগুয়েরো!


রিয়ালের কাছে হেরে প্রথম কোনো ক্লাব হিসেবে টানা দুইবার চ্যাম্পিয়ান্স লিগের শিরোপা জয়ের সুযোগ হাতছাড়া করে সিটি। তবে ট্রেবল ধরে রাখতে ব্যর্থ হলেও তাদের সামনে প্রিমিয়ার লিগ ও এফএ কাপের শিরোপা জয়ের সুযোগ রয়েছে।


সিটিকে হারিয়ে এদিন দারুণ একটি প্রতিশোধ নিয়েছে রিয়াল। গত মৌসুমে সেমিফাইনালে রিয়ালকে ৪-০ গোলে হারিয়ে বিদায় করেছিল সিটি। এবার সিটিকে কাঁদিয়ে সেমিতে গেছে রিয়াল।


জেবি/এজে