ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৩:১০ অপরাহ্ন, ১৮ই এপ্রিল ২০২৪


ইসরায়েলের বিরুদ্ধে ইরান একাই যথেষ্ট: চীন
ছবি: সংগৃহীত

ইসরায়েলে ইরানের হামলার পক্ষে কথা বলেছে চীন। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বলেন, ইরান ‘পরিস্থিতি সামাল দিতে’ এবং মধ্যপ্রাচ্যে আরও উত্তেজনা এড়াতে সক্ষম। চীন চায় সিরিয়ায় ইরানের দূতাবাসে হামলা এবং সপ্তাহান্তে তার প্রতিশোধমূলক হামলা ইরান তার সার্বভৌমত্ব এবং মর্যাদা রক্ষায় করেছে। তারা পরিস্থিতি ভালভাবে মোকাবিলা করতে ও এই অঞ্চলের অশান্তি এড়াতে সক্ষম।


সোমবার (১৫ এপ্রিল) চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই এ বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের সঙ্গে কথা বলেন। এসময় চীন আঞ্চলিক এবং প্রতিবেশী দেশগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত না করায় ইরানের প্রশংসা করেন।


আরও পড়ুন: হিজবুল্লাহর হামলায় ইসরায়েলের ১৪ সেনা আহত


সিরিয়ায় ইরানি দূতাবাসে হামলার তীব্র নিন্দা ও দৃঢ় বিরোধিতা করে ঘটনাটিকে ‘অগ্রহণযোগ্য’ ওয়াং উল্লেখ করেন ইরানের এই কর্মকাণ্ড (ইসরায়েলে হামলা) ছিলো সীমিত, যা দেশটি আত্মরক্ষার জন্য করেছে।


ফোনে ইরানের অবস্থান সম্পর্কে ব্রিফ করে ইরানের পররাষ্ট্রমন্ত্রী ওয়াংকে জানান, ইরান আঞ্চলিক উত্তেজনা সম্পর্কে সচেতন এবং সংযম ব্যবহার করতে ইচ্ছুক। পাশাপাশি আরও উত্তেজনা বাড়াতে ইরানের কোনো ইচ্ছেই নেই বলে মন্তব্য করেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। খবর: বার্তা সংস্থা রয়টার্স।


জেবি/এজে