শিল্পী সমিতির ভোট গ্রহণের কার্যক্রম চলছে


Janobani

বিনোদন প্রতিবেদক

প্রকাশ: ১০:৪৪ পূর্বাহ্ন, ১৯শে এপ্রিল ২০২৪


শিল্পী সমিতির ভোট গ্রহণের কার্যক্রম চলছে
ছবি: সংগৃহীত

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির ভোটগ্রহণ শুক্রবার (১৯ এপ্রিল) শুরু হয়েছে। বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) আজ বেলা ৯টা থেকে শুরু হয়েছে ভোটগ্রহণের কার্যক্রম। একটানা বিকেল ৫টা পর্যন্ত চলবে।


২০২৪-২৬ মেয়াদের এবারের নির্বাচনে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। এর একটিতে আছেন বরেণ্য খল অভিনেতা মিশা সওদাগর ও মনোয়ার হোসেন ডিপজল। অন্যটিতে আশির দশকের নায়ক মাহমুদ কলি ও অভিনেত্রী নিপুণ আক্তার। ২১ সদস্যবিশিষ্ট কমিটিতে জায়গা পেতে ৬ জন স্বতন্ত্রসহ ২টি প্যানেল থেকে মোট ৪৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন এবারের নির্বাচনে।


জানা গেছে, মাহমুদ কলি-নিপুণ প্যানেল থেকে সহ-সভাপতি পদে লড়বেন ড্যানি সিডাক ও অমিত হাসান। সহ-সাধারণ সম্পাদক পদে বাপ্পি সাহা, সাংগঠনিক সম্পাদক পদে অঞ্জনা রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে মারুফ আকিব, দপ্তর ও প্রচার সম্পাদক পদে কাবিলা, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে নায়ক মামনুন হাসান ইমন ও কোষাধ্যক্ষ পদে অভিনেতা আজাদ খান।


কার্যকরী পরিষদের সদস্য পদে থাকছেন সুজাতা আজিম, নাদের চৌধুরী, সাদিয়া মির্জা, তানভীর তনু, পীরজাদা হারুন, নায়িকা পলি, জেসমিন আক্তার, মো.সাইফুল, হেলেনা জাহাঙ্গীর, সনি রহমান এবং সাইফ খান।


আরও পড়ুন: শিল্পী সমিতির নির্বাচন নিয়ে যা জানালেন কাজী হায়াৎ


অন্যদিকে, মিশা-ডিপজল প্যানেলের হয়ে নির্বাচনে সহ-সভাপতির পদে নির্বাচন করছেন অভিনেতা মাসুম পারভেজ রুবেল ও ডি এ তায়েব। এছাড়াও সহ-সাধারণ সম্পাদক পদে আরমান, সাংগঠনিক সম্পাদক পদে জয় চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে আলেকজান্ডার বো, দপ্তর ও প্রচার সম্পাদক পদে জ্যাকি আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক পদে ডন এবং কোষাধ্যক্ষ পদে কমল।


এছাড়া কমিটির কার্যকরী পরিষদের সদস্য পদে নির্বাচন করছেন নানা শাহ, দিলারা ইয়াসমিন, সুচরিতা, শাহনূর, রোজিনা, আলীরাজ, সুব্রত, চুন্নু, রত্না কবির, সাঞ্জু জন এবং ফিরোজ মিয়া।


এবার প্রধান নির্বাচন কমিশনার হিসেবে খোরশেদ আলম খসরু থাকছেন। সদস্য হিসেবে আছেন এ জে রানা এবং বিএইচ নিশান। চলতি বছর সর্বমোট ভোটার সংখ্যা ৫৭১ জন। তারাই বেছে নেবেন আগামী দুই বছরের জন্য চলচ্চিত্র শিল্পীদের অভিভাবক কারা হবেন।


এ প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার খসরু বলেন, এবারের নির্বাচনে মোট ভোটার আছেন ৫৭১ জন। চলতি বছর যেন নির্বাচনে কোনো ঝামেলাসৃষ্টি না হয় সেই চেষ্টাই থাকবে। সুষ্ঠু পরিবেশে আমরা নিরপেক্ষ নির্বাচন নিশ্চিত করব। পাশাপাশি গতবারের কোনো প্রভাব যেন এই নির্বাচনে না পড়ে সেদিকেও নজর রাখছি।


ইতোমধ্যে ২০২৪-২৬ মেয়াদের নির্বাচন ঘিরে নির্বাচন কমিশন সকল প্রস্তুতি সম্পন্ন করেছ। সেই সাথে চলতি বছরই প্রথম শিল্পীদের নির্বাচনে ভ্রাম্যমাণ আদালত থাকবে। নির্বাচনের ভোট গণনা শেষে একইদিন ভোটের ফলাফল প্রকাশ করা হবে। এছাড়াও শিল্পী সমিতির নির্বাচনকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা বেশ জোরদার করা হয়েছে।


এমএল/