কাপ্তান হিসেবে বাবরের যে কীর্তি


Janobani

ক্রীড়া ডেস্ক

প্রকাশ: ০৮:৪৯ অপরাহ্ন, ২২শে এপ্রিল ২০২৪


কাপ্তান হিসেবে বাবরের যে কীর্তি
ছবি: সংগৃহীত

গত বছরে ভারতে অনুষ্ঠিত ওয়ানডে বিশ্বকাপে ব্যর্থতার পর অধিনায়কত্ব থেকে সরিয়ে দাঁড়িয়েছিলেন বাবর আজম। কিন্তু আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) আবারও বাবরের কাঁধে নেতৃত্বের ভার দিয়েছেন। নিজেদের ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টিতে দলনেতা হিসেবে ব্যাটিং করতে নেমে একটা রেকর্ডও গড়েছেন তারকা এই ব্যাটার।


রবিবার (২১ এপ্রিল) রাওয়ালপিন্ডিতে নিউজিল্যান্ডের বিপক্ষে নিজের দল হারলেও ২৯ বলে ৩৭ রানের ইনিংস খেলেছেন তারকা এই ব্যাটার। ক্যাপ্টেন হিসেবে পাকিস্তানের জার্সিতে টি-টোয়েন্টিতে ২২৪৬ রান করেছেন বাবর আজম। যা আর কোনো অধিনায়কই করতে পারেননি এপর্যন্ত। এর আগে অজিদের সাবেক অধিনায়ক অ্যারন ফিঞ্চ সর্বোচ্চ ২২৩৬ রান করেছিলেন।


আরও পড়ুন: দল ঘোষণার আগমুহূর্তে ফিটনেস ক্যাম্প ছাড়লেন শাহিন


এ তালিকায় শীর্ষ পাঁচজনের তিনজনই এখনো দলের অধিনায়ক রয়েছেন বাবর ছাড়াও নিউজিল্যান্ডের তারকা ব্যাটার কেইন উইলিয়ামসন ও ভারতের তারকা ব্যাটার রোহিত শর্মা। একমাত্র অস্ট্রেলিয়ান তারকা অ্যারন ফিঞ্চই অবসরে গেছেন। আর এই তালিকার মধ্যে বিরাট কোহলি জাতীয় দলের হয়ে খেললেও নেতৃত্ব ছেড়ে দিয়েছেন অনেক আগেই।


অন্যদিকে বাংলাদেশের অধিনায়ক হিসেবে সর্বোচ্চ রান করেছেন অলরাউন্ডার সাকিব আল হাসান। ৩৯ ম্যাচে টাইগারদের নেতৃত্ব দিয়ে ব্যাট হাতে ৮২৬ রান করেছেন। তাই এ তালিকায় এই তারকা অলরাউন্ডার অবশ্য বেশ পিছিয়ে রয়েছেন। কমপক্ষে ব্যক্তিগত ১ হাজার রানই করেছেন ১৭ জন অধিনায়ক।


এমএল/