১৫০ কিলোমিটার পায়ে হেঁটে পাড়ি দিলেন ৩ রোভার স্কাউট


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৬:২৩ অপরাহ্ন, ২৩শে এপ্রিল ২০২৪


১৫০ কিলোমিটার পায়ে হেঁটে পাড়ি দিলেন ৩ রোভার স্কাউট
ছবি: প্রতিনিধি

প্রেসিডেন্ট রোভার স্কাউট অ্যাওয়ার্ড অর্জনের লক্ষ্যে পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার পথ পাড়ি দিলেন রোভার স্কাউটের ৩ সদস্য।


‘প্লাস্টিক দূষণ সমাধানে, শামিল হই এক সাথে’, ‘মাদক পরিহার করি, সুস্থ জীবন গড়ি’, ‘ট্রাফিক আইন মানবো, নিরাপদ জীবন গড়বো’- এসব স্লোগানকে সামনে রেখে বৃহস্পতিবার (১৮ এপ্রিল) সকাল সাড়ে ৬ টায় গোপালগঞ্জ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যলয়ের প্রধান ফটক থেকে তারা যাত্রা শুরু করেন। সোমবার (২২ এপ্রিল) রাত ১০ টায় পটুয়াখালীর কুয়াকাটা খানাবাদ ডিগ্রি কলেজে পৌছার মধ্যেদিয়ে তাদের এই পরিভ্রমণের সমাপ্তি ঘটে।


ওই তিন রোভার সদস্য হলেন গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যলয়ের ফার্মেসি বিভাগের শিক্ষার্থী অনিক কুমার সাহা, কোটালীপাড়ার শেখ লুৎফর রহমান আদর্শ সরকারি কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী মো. অমিত হাসান ও মাশরাফি।


আরও পড়ুন: টাঙ্গাইলে মাদ্রাসা ছাত্রীর প্রেমের টানে ছুটে এলো কিশোরগঞ্জের মাদ্রাসা ছাত্রী


যাত্রাপথে তারা বিভিন্ন শিক্ষা ও শিল্পপ্রতিষ্ঠান, প্রশাসনিক কর্মকর্তাদের সাথে সৌজন্য সাক্ষাৎ সহ গুরুত্বপূর্ণ স্থান পরিদর্শন ও পর্যবেক্ষণ করেন। একই সঙ্গে স্থানীয়দের বিদ্যুৎ অপচয় কমাতে সচেতনতা, দুর্নীতি রোধ, প্লাস্টিক বর্জন, জলবায়ু রক্ষা, পলিথিনের বিকল্প ব্যবহার বিষয়ে সচেতনতামূলক প্রচারণায় অংশ নেন।


রোভার টিমের সদস্য অমিত হাসান জানান, ডিজিটাল বাংলাদেশ থেকে স্মার্ট বাংলাদেশ গড়তে দরকার স্মার্ট নাগরিক। কিন্তু বর্তমান যুবসমাজ নেশাসহ নানা অপরাধে জড়িয়ে গেছে। নিজেদের স্মার্ট নাগরিক হিসেবে গড়ে তুলতে ও দক্ষ জনবল তৈরিতে স্কাউট তথা রোভারিংয়ের কোন বিকল্প নেই। 


এর আগে ওই তিন রোভার স্কাউট পায়ে হেঁটে ১৫০ কিলোমিটার পথ পাড়ি দেওয়ার আগে উন্মুক্ত বিষয়ে গোপালগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মো. আলিমুজ্জামান বিটু ও গোপালগঞ্জ জেলা সাংবাদিক ইউনিয়ন-এর সভাপতি সৈয়দ মুরাদুল ইসলাম সহ অন্যান্য গণমাধ্যমকর্মীদের সাথে মতবিনিময় সভা ও ফটো সেশনে অংশ নেন।


এমএল/