বিতর্কিত ক্যাচ আউটে মুশির নীরব প্রতিবাদ


Janobani

ক্রীড়া প্রতিবেদক

প্রকাশ: ০৫:১৬ অপরাহ্ন, ২৬শে এপ্রিল ২০২৪


বিতর্কিত ক্যাচ আউটে মুশির নীরব প্রতিবাদ
ছবি: সংগৃহীত

ঢাকা প্রিমিয়ার লিগে (ডিপিএল) প্রাইম ব্যাংকের উইকেটরক্ষক ব্যাটার মুশফিকুর রহিমের আউট নিয়ে নতুন বিতর্ক তৈরি হয়েছে। সেই ঘটনায় শুক্রবার (২৬ এপ্রিল) সোশ্যাল মিডিয়ায় নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন তিনি।


বৃহস্পতিবার (২৫ এপ্রিল) মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামে মোহামেডান স্পোর্টিং ক্লাবের সাথে প্রাইম ব্যাংক ক্রিকেট ক্লাবের ম্যাচে বিতর্কিত এই ঘটনার সৃষ্টি হয়। ৩১৮ রানের বড় লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের ৩৪তম ওভারে অফস্পিনার নাঈমের বলে ডিপ মিডউইকেটে ক্যাচ তুলে দেন উইকেটকিপার এই ব্যাটার। বাঁ-দিকে দুর্দান্ত ডাইভ দিয়ে বল তালুবন্দি করেন পেসার আবু হায়দার রনি।


তবে ক্যাচ তালুবন্দি করার সময়ে রনির পা বাউন্ডারি লাইন (দড়ি) ছুঁয়েছে কি না, তা নিয়েই বিতর্কের সূত্রপাত। এ নিয়ে বিসিবির সম্প্রচারিত ইউটিউব চ্যানেলের ফুটেজেও যথেষ্ট সংশয় ছিল। এ ঘটনায় প্রায় ১০ মিনিটের মতো ম্যাচও বন্ধ ছিল। এ সময় ড্রেসিংরুম থেকে বেরিয়ে মোবাইল ফোনে ভিডিও দেখিয়ে আম্পায়ারের সাথে কথা বলেন প্রাইম ব্যাংকের দলনেতা তামিম ইকবাল। তবে বিভিন্ন নাটকীয়তা শেষে মুশফিককে আউট ঘোষণা করা হয়।


এটা ছক্কা নাকি আউট—এ নিয়ে বিতর্কের রেশ ছিল ম্যাচের পরও। ৩৩ রানে পরাজয়ের পর নিয়ম অনুযায়ী হাত মেলাননি প্রাইম ব্যাংকের কোনো খেলোয়াড়ই। দুই আম্পায়ার মনিরুজ্জামান ও সাথিরা জাকিরের সাথে কথা বলে ড্রেসিংরুমে ফেরেন অধিনায়ক তামিম ইকবাল।


আরও পড়ুন: টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে সাকিবের প্রত্যাশা


এ প্রসঙ্গে গণমাধ্যমে ম্যাচসেরা রনি তালুকদারের ভাষ্য, ‘আমরা সবাই তো মাঠেই ছিলাম। বাকিটা প্রাইম ব্যাংকের বিষয়।’


ক্যাচ প্রসঙ্গ নিয়ে এই ওপেনারের মন্তব্য, ‘সেটা তো রনিই (আবু হায়দার) বেশি ভালো জানে। কারণ, ক্যাচটা রনিই ধরেছে। রনির ওপরেই সম্পূর্ণটা নির্ভর করবে। ও যেই সিদ্ধান্তটা দেবে সেটার ওপরই থাকবো। কারণ, এখানে সে ভাবে ক্যামেরাও ছিল না। থার্ড আম্পায়ার যদি থাকত, তাহলে বিষয়টি ভালোভাবে দেখতে পারত। এখন এটা ক্রিকেটারদের ওপরই যায়।’


এবার শুক্রবার (২৬ এপ্রিল) ফেসবুকে নিজের অফিশিয়াল পেজ থেকে ওই ক্যাচের একটি স্ক্রিনশট পোস্ট করেন উইকেটকিপার ব্যাটার মুশফিকুর রহিম। লাল বৃত্তে রনির পায়ের কাছে চিহ্নিত করে লেখেন, ‘মাশা আল্লাহ।’ এর সাথে ‘স্যালুট’ দেওয়ার তিনটি ইমোজিও জুড়ে দেন এই ব্যাটার।


মুশফিকের করা পোস্টে মন্তব্য করেন প্রাইম ব্যাংকের পেস বোলার রুবেল হোসেন। এই পেসার লেখেন, ‘খুবই দুঃখজনক (ভাই)।’


এমএল/