মোংলায় মহান মে দিবসে শ্রমিক সমাবেশ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৯:২৮ অপরাহ্ন, ১লা মে ২০২৪


মোংলায় মহান মে দিবসে শ্রমিক সমাবেশ
ছবি: প্রতিনধি

মোংলায় মহান মে দিবস উপলক্ষ্যে শ্রমিক সমাবেশের আয়োজন করেছে পৌর ও উপজেলা শ্রমিকলীগ।


বুধবার (১ মে) পহেলা মে সন্ধ্যায় মোংলা পোর্ট পৌরসভা ভ্যান-রিক্সা শ্রমিক ইউনিয়ন কার্যালয়ে চত্বরে এ শ্রমিক সমাবেশের আয়োজন করা হয়। 


সভায় বক্তারা মহান মে দিবসের তাৎপর্য ও বাংলার মেহনতি মানুষের দুঃখ কষ্টের ইতিহাস তুলে ধরে বলেন, শুরুতেই শিকাগো শহরে শ্রমিকদের আত্মাহুতিকে স্বরণ ও শ্রমিক নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করছি। বাংলাদেশ নামক এই জনপথে শ্রমিক ও মেহনতি মানষের জন্য কাজ করে গেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৭৫ পরবর্তী সময়ে আমরা আবারো শোষিত হয়েছি। আমাদের সৌভাগ্য ৭৫ এর বিষাদময় ঐদিনে শেখ হাসিনা দেশে ছিলেন না। 


আরও পড়ুন: মোংলায় নামাজের মাধ্যমে আল্লাহর কাছে বৃষ্টির প্রার্থনা


বক্তারা আরও বলেন, বঙ্গবন্ধু কন্যার হাত ধরে শ্রমিকরা আজ ন্যায্য দাবি আদায় করতে পারছেন। চা শ্রমিক, পোষাক শ্রমিক সহ বিভিন্ন পেশাজীবী শ্রমিকদের জন্য বিধিমালা প্রণয়ন করা হয়েছে। কৃষক, শ্রমিক ও পেশাজীবী মানুষের দুঃখ লাঘবে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে কাজ করে যাচ্ছেন তার সুযোগ্য কন্যা শেখ হাসিনা। ইউরোপ-আমেরিকা থেকে শ্রমিক আন্দোলন শুরু হলেও বাংলাদেশ এর থেকে পিছিয়ে ছিলনা। সরকারের পাশাপাশি দেশে আজ শ্রমিকদের অধিকার নিশ্চিতে বিভিন্ন শ্রমিক সংগঠন কাজ করে যাচ্ছে।


আরও পড়ুন: মোংলায় সিন্ডিকেট চক্রের বিরুদ্ধে কাঁচা বাজার ব্যবসায়ীদের অর্থ আত্মসাতের অভিযোগ


মোংলা  উপজেলা শ্রমিকলীগ সভাপতি (ভারপ্রাপ্ত) শেখ ইদ্রিস আলী'র সভাপতিত্বে ও মোংলা পোর্ট পৌরসভা ভ্যান-রিক্সা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এরশাদুজ্জামান সেলিম'র সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপজেলা শ্রমিকলীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা রনজিৎ কুমার দাস, পৌর শ্রমিকলীগের সভাপতি মো. ফিরোজ শাহ, সাধারণ সম্পাদক অনিক চৌধুরী, উপজেলা মহিলা শ্রমিকলীগের সভাপতি পারুল বেগম, বুড়িরডাংগা শ্রমিকলীগের সভাপতি জিহাদ সরদার টনি, চিলা ইউনিয়ন এর সভাপতি শেখ বাহাদুর মুক্ত, মিঠাখালীর মো. নজমুল, শ্রমিক নেতা আবু দাউদ শেখ, চাঁদপাইর রাহাত ইজারদার, সহ উপজেলা ও পৌর'র বিভিন্ন পর্যায়ের দলীয় নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।


জেবি/এসবি